ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অর্থনৈতিক চ্যালেঞ্জে সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও দায়িত্বশীল হতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
অর্থনৈতিক চ্যালেঞ্জে সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও দায়িত্বশীল হতে হবে

ঢাকা: চলমান বৈশ্বিক প্রেক্ষাপটে জাতীয় অর্থনীতির প্রধান চ্যালেঞ্জসমূহ নিরূপণ, সমাধানের উপায় বের করা এবং তাৎক্ষণিক করণীয় নির্ধারণে মতবিনিময় সভা করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে এফবিসিসিআইয়ের গুলশান কার্যালয়ে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মাহবুবুল আলম।

সভায় মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি, রেমিট্যান্স প্রবাহ বাড়ানো, রপ্তানি সম্প্রসারণ, রপ্তানি বহুমুখীকরণ ও নতুন বাজার খুঁজে বের করা, ট্যাক্স-জিডিপির আনুপাতিক হার বৃদ্ধি, দক্ষ মানবসম্পদ তৈরি ও উৎপাদনশীলতা বৃদ্ধি, রাজস্ব নীতির সংস্কারসহ ট্রেড ফ্যাসিলিটেশন প্রভৃতি বিষয় বিশেষ গুরুত্ব পায়।

এ সময় অর্থনীতিকে পুনরুদ্ধারে দেশের ব্যবসা-বাণিজ্য পরিচালনার ব্যয় কমিয়ে আনা, লজিস্টিকস সক্ষমতা বৃদ্ধি ও ব্যয় হ্রাসসহ শিল্পের জন্য নিরবচ্ছিন্ন এবং গুণগত জ্বালানি সরবরাহ নিশ্চিতে সরকারকে জরুরি ভিত্তিতে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান আলোচকরা। পাশাপাশি বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধিতে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স আনার ওপর জোর দেওয়া হয়।

সভায় এফবিসিসিআই সভাপতি বলেন, অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও দায়িত্বশীল হতে হবে। এ সময় ব্যবসায়ী, উদ্যোক্তা, অর্থনীতিবিদ ও বিশ্লেষকদের কাছে সুনির্দিষ্ট মতামত চান তিনি।

অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার ও বেসরকারি খাতের মধ্যে আরও সমন্বয় ও সুসম্পর্ক জোরদার করতে হবে বলে জানান এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী।

মতবিনিময় সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সহ-সভাপতি শমী কায়সার, মো. মুনির হোসেন, পরিচালক আবুল কাসেম খান, এফবিসিসিআইয়ের প্যানেল অ্যাডভাইজর এবং সাবেক কম্পট্রোলার ও অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরী, প্যানেল অ্যাডভাইজর এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক (অবসরপ্রাপ্ত) ড. মাইনুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
জেডএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।