ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দেশে তেল-গ্যাস-কয়লা অনুসন্ধানে জোর দেওয়ার তাগিদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
দেশে তেল-গ্যাস-কয়লা অনুসন্ধানে জোর দেওয়ার তাগিদ

ঢাকা: দেশে গুণগত জ্বালানির জোগান এবং দীর্ঘমেয়াদে শিল্প কল-কারখানাগুলোতে জ্বালানি সরবরাহ নিশ্চিতে দেশের অভ্যন্তরে তেল, গ্যাস ও কয়লা অনুসন্ধান জোরালো করার তাগিদ দিয়েছেন এ খাতের ব্যবসায়ীরা।

রোববার (১৮ ফেব্রুয়ারি) সকালে মতিঝিলে দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) কার্যালয়ে পাওয়ার, এনার্জি অ্যান্ড ইউটিলিটিসবিষয়ক স্ট্যান্ডিং কমিটির সভায় তারা এ আহ্বান জানান।

সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ ব্যবসায়ীদের প্রাণের দাবি। কিন্তু বৈশ্বিক সংকটসহ বেশ কিছু কারণে কলকারখানায় নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ ব্যাহত হচ্ছে। এতে উৎপাদন খরচ বেড়ে গেছে। ফলে স্বাভাবিকভাবেই পণ্যের দাম বেড়ে গেছে। সামনের গ্রীষ্মে কীভাবে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা যায়, সে বিষয়ে আমরা সরকারের সঙ্গে যোগাযোগ রাখছি।

এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী বলেন, ১৫ বছর আগে দেশের জ্বালানি খাতের যে অবস্থা ছিল, ১৫ বছরে পর এসে সেই সমস্যার আমূল পরিবর্তন হয়েছে। জ্বালানি নিয়ে আমরা এখন ভালো অবস্থানে আছি। এ ক্ষেত্রে সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি খাতের অংশগ্রহণে ও বিনিয়োগ ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ধারা অব্যাহত রাখতে হবে।

কমিটির চেয়ারম্যান ও এনার্জিপ্যাক পাওয়ার  জেনারেশন পিএলসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি)  হুমায়ুন রশিদ বলেন, জ্বালানির জন্য অবকাঠামোগত উন্নয়নের কাঙ্ক্ষিত লক্ষ্যে এখনো আমরা পৌঁছতে পারিনি। জ্বালানি সরবরাহ নিশ্চিতে আমাদের ক্রস বর্ডার বাণিজ্যে গুরুত্ব দিতে হবে। যেমন গ্রীষ্মকালে এখানে বিদ্যুতে চাহিদা বেশি থাকায় আমরা কীভাবে নেপাল থেকে বিদ্যুৎ আমদানি করতে পারি, একইসঙ্গে শীতকালে প্রয়োজনে নেপালে কীভাবে বিদ্যুৎ সরবরাহ করা যায়, সেগুলো নিয়ে জোরদার উদ্যোগ নিতে হবে। এখানে ভারত অনেক গুরুত্বপূর্ণ অংশ, তাদেরও আলোচনায় রাখতে হবে।

এফবিসিসিআই পরিচালক মোহাম্মদ রিয়াদ আলী বলেন, জ্বালানি সরবরাহ ঠিক রাখতে হলে তেল ও কয়লা অনুসন্ধান জোরদারের বিকল্প নেই। আমাদের প্রচুর কয়লা ও পাথর থাকার পরও বাইরে থেকে প্রচুর পরিমাণে কয়লা ও পাথর আমদানি করতে হচ্ছে।  

এ সময় কয়লা ও তেল অনুসন্ধান প্রক্রিয়া জোরদারের দাবি জানান তিনি।

অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই সহ-সভাপতি মো. মুনির হোসাইন, এফবিসিসিআই পরিচালক হাজী হাফেজ হারুন, সাবেক পরিচালক ও ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীর, এফবিসিসিআই মহাসচিব মো. আলমগীর প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
জেডএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।