ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ফেব্রুয়ারিতে রপ্তানি বেড়েছে ১২ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, মার্চ ৪, ২০২৪
ফেব্রুয়ারিতে রপ্তানি বেড়েছে ১২ শতাংশ ফাইল ফটো

ঢাকা: গত দুই মাস পণ্য রপ্তানি বাড়ায় সামগ্রিক পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধির হার কিছুটা বেড়েছে। গত ফেব্রুয়ারি মাসে ৫১৯ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ, যা আগের বছরের একই মাসের চেয়ে বেড়েছে প্রায় ১২ দশমিক ০৪ শতাংশ।

গত অর্থবছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ৪৬৩ কোটি ডলারের রপ্তানি আয় করে।  

সোমবার (৪ মার্চ) রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) পণ্য রপ্তানির এ হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করে।

এদিকে চলতি অর্থবছরের ফেব্রুয়ারি নিয়ে টানা তিন মাস ৫০০ কোটি ডলার ছাড়াল রপ্তানি। গত অর্থবছরেও একই ধরনের মাইলফলক অর্জন করেছিল বাংলাদেশ। রপ্তানি আয়ের এ চাঙাভাব দেশের বৈদেশিক মুদ্রা রিজার্ভের ওপর চাপ কমানো, এবং ডলার বাজারের অস্থিতিশীলতা দূর করার সহায়ক হবে বলে জানান সংশ্লিষ্টরা।

পরিসংখ্যানে দেখা যায়, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) ৩ হাজার ৮৪৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এ আয় তার আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৭১ শতাংশ বেশি।

তৈরি পোশাক ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে। তবে অন্য বড় খাত যেমন হিমায়িত খাদ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল ও প্রকৌশল পণ্যের রপ্তানি কমেছে।

ইপিবির তথ্যানুযায়ী, চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে ৩ হাজার ২৮৬ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৪ দশমিক ৭৭ শতাংশ বেশি। এছাড়া কৃষি প্রক্রিয়াজাত পণ্য রপ্তানি হয়েছে ৬৪ কোটি ডলারের। এ ক্ষেত্রে প্রবৃদ্ধি ৩ দশমিক ৪৯ শতাংশ।

জানা গেছে, গত অর্থবছরের নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত টানা তিন মাস ৫০০ কোটি ডলারের বেশি রপ্তানির রেকর্ড করে বাংলাদেশ। এ বছরের জানুয়ারিতে ৫৭২ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়, যা এ পর্যন্ত এক মাসের হওয়া সর্বোচ্চ রপ্তানি। তার আগে ডিসেম্বরে ৫৩১ কোটি ডলারের পণ্য রপ্তানি করা হয়।  


বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, মার্চ ০৪,২০২৪
জিসিজি/জেএইচ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।