ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইসিসিবিতে পুরান ঢাকার ইফতার, প্রথম দিনেই জমজমাট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২৪
আইসিসিবিতে পুরান ঢাকার ইফতার, প্রথম দিনেই জমজমাট বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটির পুষ্পাঞ্জলি হলে চলছে পুরান ঢাকার ইফতার বাজার | ছবি: শাকিল আহমেদ

ঢাকা: পুরান ঢাকার ইফতারের রয়েছে বিশেষ ঐতিহ্য। এই ইফতারির স্বাদ নিতে অনেকেই ছুটে যান চকবাজারে।

কিন্তু যানজটের শহরের এক প্রান্ত থেকে সময়মতো পুরান ঢাকায় যাওয়া এবং ইফতার কিনে সময়মতো বাসায় ফিরে আসা অনেকটাই অনিশ্চয়তায় ভরা।

আর এ কারণেই রাজধানীর তিনশ ফুট সড়কসংলগ্ন ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) প্রথম রমজান থেকেই নানারকম মুখরোচক ঢাকাই ইফতারির আয়োজন নিয়ে বসেছে আইসিসিবি পুরান ঢাকা ইফতার বাজার-২০২৪।

মঙ্গলবার (১২ মার্চ) রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটির (আইসিসিবি) পুষ্পাঞ্জলি হলে এ আয়োজনের উদ্বোধন করেন আইসিসিবি’র প্রধান পরিচালন কর্মকর্তা এম এম জসিম উদ্দিন। আইসিসিবি’র হেড অব ডিভিশন (অর্থ হিসাব বিভাগ) এস এম মনিরুল ইসলাম পলাশসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



আয়োজকরা জানান, পুরান ঢাকার ইফতার ঢাকার একটি বিশেষ ঐতিহ্য। এই ঐতিহ্যের স্বাদ স্বাস্থ্যসম্মতভাবে নতুন ঢাকার ভোজনরসিকদের সঙ্গে পরিচিত করাতেই আইসিসিবি’র এই উদ্যোগ। প্রচণ্ড গরম আর যানজটে যাতে ক্রেতাদের চকবাজারে যেতে না হয়, সে লক্ষ্যেই ঢাকা উত্তরের ভোজনরসিকদের জন্য সবই থাকছে আইসিসিবি ইফতার বাজারে।

আইসিসিবি ইফতার বাজার ঘুরে দেখা যায়, আইসিসিবি হেরিটেজ রেস্টুরেন্ট, মাস্টার শেফ সুব্রত আলী ক্যাটারিং সার্ভিস, জসিম উদ্দীন ক্যাটারিং, রসুই ঘর, নাজিলাস কিচেন অ্যান্ড ক্যাটারিং ও প্রিমিয়ার ক্যাটারিংয়ে মিলছে বিখ্যাত সব ঢাকাই খাবার। পুরান ঢাকার ইফতারের মুখরোচক আয়োজন ছাড়াও রয়েছে নানাবিধ শাহী আইটেম ও তাজা ফলের জুসের সমাহার। দামও রয়েছে মোটামুটি নাগালের ভেতর।

প্রথম রোজার দিন এসব স্টলে ক্রেতাদের ভিড় লক্ষ্য করা গেছে। আইসিসিবি ইফতার বাজার প্রথম রমজান থেকে ২৫ রমজান পর্যন্ত প্রতিদিন বিকেল ৩টা থেকে ইফতারের সময় পর্যন্ত চলবে।



আইসিসিবি হেরিটেজ রেস্টুরেন্ট থেকে শাহী হালিম কিনছিলেন বসুন্ধরা আবাসিক এলাকার বাসিন্দা নাসিফ খান অনি। বাংলানিউজকে তিনি বলেন, সম্প্রতি তেজগাঁও এলাকা থেকে বসুন্ধরা আবাসিকে বসবাস শুরু করেছি। আগে প্রতি রোজায় চকবাজার থেকে ইফতার কিনে আনতাম। কিন্তু এখান থেকে চকবাজার অনেক দূর হয়ে যায়। ইফতার কিনে ফিরে আসার সময় পাওয়া যায় না। তাই এবার এখানেই আসা, আইসিসিবি’র পরিবেশটাও ভালো। আর এখানে পুরান ঢাকার অনেকগুলো আইটেমও পাওয়া যায়। দামও মোটামুটি ঠিক আছে।

আইসিসিবি হেরিটেজ রেস্টুরেন্টের ইনচার্জ জসীম উদ্দিন সরকার বলেন, আলহামদুলিল্লাহ প্রথম দিন হিসেবে এখন পর্যন্ত ভালো সাড়া পাচ্ছি। ধীরে ধীরে আরও জনসমাগম বাড়বে। পুরান ঢাকার বেশ কিছু আইটেম যেমন—চিকেন হাড়িয়ালি কাবাব, চিকেন রেশমি কাবাব, চিকেন সাসলিক, জালি কাবাবসহ প্রায় ৪২ আইটেম আছে। এর মধ্যে ক্রেতাদের কাছে সবচেয়ে বেশি জনপ্রিয় আইটেম হচ্ছে কাবাব। আর ডেজার্টের মধ্যে সবচেয়ে বেশি চলছে গোলাপ জামুন, দই, জিলাপি। মোটামুটি সব আইটেমই কমবেশি বিক্রি হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, মার্চ ১২, ২০২৪
ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।