ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আকুর বিল পরিশোধের পর রিজার্ভ নামল ২০ বিলিয়নের নিচে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৪
আকুর বিল পরিশোধের পর রিজার্ভ নামল ২০ বিলিয়নের নিচে

ঢাকা: আগের সপ্তাহে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের হিসাব পদ্ধতি অনুসারে দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ২১ দশমিক ১৫ বিলিয়ন (বিপিএম৬) মার্কিন ডলার বা দুই হাজার ১১৫ কোটি ২৬ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন (আকুর) ডলারের বিল পরিশোধের পর রিজার্ভ নেমেছে ১৯ দশমিক ৯৯ বিলিয়ন মার্কিন ডলার বা এক হাজার ৯৯৯ কোটি ৭৭ লাখ ৩০ হাজার মার্কিন ডলারে।

বৃহস্পতিবার দিন শেষে এ তথ্য প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক।

রিজার্ভ থেকে একসঙ্গে সর্বোচ্চ পরিমাণ বৈদেশিক মুদ্রা খরচ করতে হয় এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন (আকুর) বিল পরিশোধ বাবদ। দুই মাস পরপর আমদানি বাবদ আকুর সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে লেনদেনের দায় পরিশোধ করতে হয়। এর আগে নভেম্বর ও ডিসেম্বর মাসের বিল পরিশোধ করতে জানুয়ারি মাসে।

সর্বশেষ ১১ মার্চ আগের দুই মাস জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের ১ দশমিক ২৯ বিলিয়ন ডলার পরিশোধ করতে হয়। একই সময়ে বিভিন্ন ব্যাংকের কাছে রিজার্ভ থেকে ডলার বিক্রি ও ক্রয় করে। এর ফলে এক সপ্তাহে রিজার্ভ কমে ১ দশমিক ১৫ বিলিয়ন ডলার বা ১১৫ কোটি ৪৯ লাখ ৫০ হাজার ডলার।

একই সময়ে বৈদেশিক মুদ্রায় গঠিত বিভিন্ন তহবিলসহ মোট রিজার্ভের পরিমাণ দাঁড়ালো দুই হাজার ৫২৩ কোটি ৮৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।  

এক সপ্তাহে আগে ৭ মার্চ মোট রিজার্ভ ছিল দুই হাজার ৬৩৩ কোটি ৯৪ লাখ ৮০ হাজার মার্কিন ডলার।  

বাংলাদেশ সময়: ১২৫৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৪
জেডএ/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।