ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চামড়া খাত সবুজায়নে উচ্চপর্যায়ের জাতীয় সংলাপ বৃহস্পতিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, মে ১৪, ২০২৪
চামড়া খাত সবুজায়নে উচ্চপর্যায়ের জাতীয় সংলাপ বৃহস্পতিবার

ঢাকা: ‘ন্যাশনাল হাই লেভেল ডায়লগ ফর গ্রিনিং দ্য টানারি অ্যান্ড লেদার সেক্টর ইন বাংলাদেশ’ শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার (১৬ মে)। মঙ্গলবার রাজধানীর তেজগাঁওয়ে চ্যানেল আইয়ের চার নম্বর স্টুডিওতে এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

বিস্তারিত তথ্য তুলে ধরেন ডেলিগেশন অব ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের  প্রোগ্রাম ম্যানেজার ইসরাত শবনম, সলিডার সুইসের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মোহাম্মদ আমানুল্লাহ, বাংলাদেশ অকুপেশনাল সেফটি, হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশনের চেয়ারপারসন সাকি রেজওয়ানা এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশে একটি টেকসই চামড়া খাত তৈরির লক্ষ্যে ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে, সলিডার সুইসের সার্বিক তত্ত্বাবধানে বাংলাদেশ অকুপেশনাল সেইফটি, হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশন এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন যৌথ উদ্যোগে ‘বিল্ডিং অ্যা সাসটেইনেবল লেদার সেক্টর ইন বাংলাদেশ’ প্রকল্পের আওতায় বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংলাপটি অনুষ্ঠিত হবে।

সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। এ ছাড়াও উপস্থিত থাকবেন সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তা, ইউরোপীয় ইউনিয়নের উচ্চপর্যায়ের প্রতিনিধি, ট্যানারিমালিক, শ্রমিকনেতা, শিক্ষাবিদ, উন্নয়ন সহযোগী সংস্থা, স্থানীয় কর্তৃপক্ষ, পরিবেশবাদী সংগঠনের প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা।

জাতীয় পর্যায়ের এ সংলাপ আয়োজনের লক্ষ্য হলো, সাভারে চামড়াশিল্প নগরে অতিরিক্ত বর্জ্য উৎপাদনজনিত পরিবেশ দূষণ নিরসন করার উপায়, চ্যালেঞ্জ ও কর্মকৌশল নিয়ে আলোচনা এবং ট্যানারি মালিকদের মধ্যে পরিবেশগত মান বজায় রাখার বিষয়ে সচেতনতা সৃষ্টি করা, যাতে বাংলাদেশের চামড়া খাত বিশ্ববাজারে আরও বড় পরিসরে জায়গা করে নিতে পারে, পাশাপাশি আরও অধিক শক্তিশালী, পরিচ্ছন্ন ও মানসম্পন্ন চামড়া খাত গঠন করার পথ তরান্বিত হয়।

সংলাপে ঈদুল আজহার সময় চামড়াশিল্প নগরে ধারণক্ষমতার চেয়ে মাত্রাতিরিক্ত বর্জ্য শোধনের উপায় নিরূপণ এবং কর্মকৌশল প্রণয়নের বিষয় নিয়েও আলোচনা করা হবে।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, মে ১৪, ২০২৪
আরকেআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।