ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সূচকের পতনে পুঁজিবাজারে চলছে লেনদেন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫০ ঘণ্টা, মে ২৬, ২০২৪
সূচকের পতনে পুঁজিবাজারে চলছে লেনদেন 

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৬ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪২ পয়েন্ট কমে ৫ হাজার ২৬৯ পয়েন্টে অবস্থান করে। ডিএসইর শরীয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে যথাক্রমে ১১৫০ ও ১৮৯১ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৬৭ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রোববার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৮টির, কমেছে ২৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো- অরিয়ন ফার্মা, সিমটেক্স ইন্ডাস্ট্রি, কোহিনূর ক্যামিকেল, একটিভ ফাইন, অরিয়ন ইনফিউশন, লাভেলো আইসক্রিম, বিচ হ্যাচারি, বেস্ট হোল্ডিং, মালেক স্পিনিং ও বিএটিবিসি।

এর আগে রোববার লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১১ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৩৫ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। লেনদেন শুরুর ২০ মিনিট পর অর্থাৎ সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট কমে ৫ হাজার ২৬৭ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ৩৮ পয়েন্ট কমে ১৫ হাজার ৩৬৪ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে ৮টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টি কোম্পানির শেয়ারের দর।

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, মে ২৬, ২০২৪
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।