ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১২ বছরের সেতু রক্ষণাবেক্ষণে ১৯১৮ কোটি টাকা ব্যয়: সেতুমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
১২ বছরের সেতু রক্ষণাবেক্ষণে ১৯১৮ কোটি টাকা ব্যয়: সেতুমন্ত্রী

ঢাকা: দেশে সড়ক ও জনপথ অধিদপ্তরের অধীন ছোট বড় ৪ হাজার ১শ ৬৬টি সেতু রয়েছে। সেতুগুলো রক্ষণাবেক্ষণে ২০০৯-১০ অর্থবছর থেকে ২০২১-২২ অর্থবছর পর্যন্ত মোট ১ হাজার ৯শ ১৮ কোটি ৯৩ দশমিক ৪২ লাখ টাকা ব্যয় করা হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (২৭ জুন) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য (এমপি) মোরশেদ আলমের এক লিখিত প্রশ্নোত্তরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এ তথ্য জানান।

এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। এদিনের প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

কাদের বলেন, বর্তমানে দেশে সড়ক ও জনপথ অধিদপ্তরের অধীন ছোট-বড় চার হাজার ১শ ৬৬টি সেতু রয়েছে। ওই সেতুগুলো রক্ষণাবেক্ষণ বাবদ ২০০৯-১০ অর্থবছর থেকে ২০২১-২২ অর্থবছর পর্যন্ত মোট ১ হাজার ৯শ ১৮ কোটি ৯৩ দশমিক ৪২ লাখ টাকা ব্যয় করা হয়েছে। চলতি অর্থবছরে সেতুগুলো রক্ষণাবেক্ষণখাতে ৩শ ৫৩ কোটি দশমিক শূন্য লাখ টাকা বরাদ্দ করা হয়েছে।

আওয়ামী লীগের আরেক এমপি আ ফ ম বাহাউদ্দিন নাছিমের এক প্রশ্নোত্তরে ওবায়দুল কাদের বলেন, চলতি ২০২৩-২৪ অর্থবছরে সড়ক ও জনপথ অধিদপ্তর এর অধীন এডিপিভুক্ত প্রকল্প সংখ্যা ১৪৬টি। তন্মধ্যে ১১১টি প্রকল্পের আওতায় সর্বমোট ১৪০টি রাস্তার উন্নয়ন/সম্প্রসারণ/নির্মাণ কাজ চলছে। ব্যয় বরাদ্দসহ প্রকল্পভিত্তিক রাস্তাগুলোর নাম, দৈর্ঘ্য এবং ঠিকানা পরিশিষ্ট-গ এ দেওয়া হলো। ২০২৩-২৪ অর্থবছরে ঢাকা জেলার অধীন ছয়টি রাস্তা বার্ষিক উন্নয়ন প্রকল্পভুক্ত। রাস্তাগুলো, যাত্রাবাড়ী (মেয়র হানিফ ফ্লাইওভার)- ডেমরা (সুলতানা কামাল সেতু) মহাসড়ক। ঢাকা (মিরপুর)-উধুলী-পাটুরিয়া জাতীয় মহাসড়ক (এন-৫)। রামেরকান্দা-লাকিরচর (রোহিতপুর বাজার) সংযোগ সড়ক (আর-৮২৩)। ঢাকার কেরানীগঞ্জ থেকে মুন্সীগঞ্জের হাসাড়া পর্যন্ত জেলা মহাসড়ক (জেড-৮৯০৩), কাওয়ালীপাড়া-সাটুরিয়া জেলা মহাসড়ক (জেড-৫০৬২), কালামপুর বাসস্ট্যান্ড-কাওয়ালীপাড়া-বালিয়া-ওয়ার্সি-মির্জাপুর আঞ্চলিক মহাসড়র (আর-৫০৩)।

বাংলাদেশ সময়:১৭২৩ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
এসকে/এমইউএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad