ঢাকা, মঙ্গলবার, ২৫ ভাদ্র ১৪৩১, ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৬ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আয়কর কর্মকর্তা-কর্মচারীদের অফিসে উপস্থিতি নিয়ে কঠোর নির্দেশনা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২৪
আয়কর কর্মকর্তা-কর্মচারীদের অফিসে উপস্থিতি নিয়ে কঠোর নির্দেশনা 

ঢাকা: আয়কর বিভাগের কর্মকর্তা ও কর্মচারীদের সময়মতো কর্মস্থলে উপস্থিত হয়ে সেখানে পূর্ণ সময় অবস্থান করতে হবে। অফিসের কাজে বাইরে থাকলে বা ছুটিতে থাকলে নোটিশের মাধ্যমে তা জানাতে নির্দেশনা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সোমবার (৯ সেপ্টেম্বর) এনবিআরের মানসম্পদ বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়, আয়কর বিভাগের সব কর্মকর্তা-কর্মচারী সকাল ৯টার আগে কর্মস্থলে উপস্থিত হবেন। ৯টা থেকে নিজ নিজ কাজ শুরু করবেন। কোনো কর্মকর্তা একাধিক দায়িত্বে নিয়োজিত থাকলে তিনি কোথায় আছেন, তা অনুপস্থিত কার্যালয়ের দৃশ্যমান স্থানে কাগজে নোটিশ আকারে লিপিবদ্ধ করে রাখবেন

কর কমিশনার ও মহাপরিচালকের অধীনে থাকা অফিসে কর্মরত সব কর্মকর্তা ও কর্মচারীর অফিসে উপস্থিতির বিষয়টি নিশ্চিত করবেন এবং প্রয়োজনে বিধি অনুযায়ী ব্যবস্থা নেবেন। আর সার্কেল কর্মকর্তা তার অধীন অফিসে কর্মরত সব কর্মকর্তা-কর্মচারীর কর্মস্থলে উপস্থিতির বিষয়টি তদারকি করবেন এবং প্রয়োজনে বিধি অনুযায়ী ব্যবস্থা নেবেন।

কর্মস্থল ত্যাগ এবং কর্মস্থলের বাইরে অবস্থানের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিধি অনুসরণ করার নির্দেশ দেওয়া হয় অফিস আদেশে। বলা  হয়, সব স্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা অধস্তন অফিসের ক্ষেত্রে এর প্রয়োগ নিশ্চিত করবেন। কোনো কর্মকর্তা ছুটিতে থাকলে বা বৈঠক বা অন্য কোনো কারণে অফিসের বাইরে থাকলে এ সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি লিখে দৃশ্যমান স্থানে টানিয়ে রাখতে হবে।

আদেশে বলা হয়, কর কমিশনাররা আইনানুগ বাধ্যবাধকতা ও জাতীয় রাজস্ব বোর্ডের লিখিত নির্দেশনা ছাড়া অন্যান্য সব ক্ষেত্রে উপ-কর কমিশনার প্রণীত খসড়া কর আদেশ অনুমোদন দেওয়া থেকে বিরত থাকবেন। তারা নিয়মিতভাবে সার্কেল ও রেঞ্জ অফিস পরিদর্শন করবেন এবং সঠিকভাবে কর্মসম্পাদনের বিষয়ে নির্দেশনা দেবেন। আর পরিদর্শী রেঞ্জ কর্মকর্তারা তাদের অধীনে থাকা সার্কেল অফিস প্রতি ১৫ দিন অন্তর পরিদর্শন করবেন এবং সার্কেল অফিসে রেজিস্টার সংরক্ষণ এবং কর্মসম্পাদন তদারকি করবেন।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২৪
জেডএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।