ঢাকা, রবিবার, ৩১ ভাদ্র ১৪৩১, ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১১ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

পরিস্থিতির উন্নতি, খুলেছে আরও ২৯ পোশাক কারখানা

অতিথি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৪
পরিস্থিতির উন্নতি, খুলেছে আরও ২৯ পোশাক কারখানা

সাভার (ঢাকা): শিল্পাঞ্চল আশুলিয়ায় শ্রমিক অসন্তোষের মুখে গত বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ২১৯ কারখানা বন্ধ ও ছুটি ঘোষণা করা হয়েছিল। তবে গতকাল শনিবার (১৪ সেপ্টেম্বর) এসব কারখানার অধিকাংশই খুলে দেওয়া হয়েছে।

আজ রোববার (১৫ সেপ্টেম্বর) আরও ২৯ কারখানায় উৎপাদন শুরু হয়েছে। সকাল সাড়ে ১০টার দিকে এ তথ্য নিশ্চিত করেছে শিল্প পুলিশ। এর আগে গতকাল ১৭০টি কারখানায় উৎপাদন শুরু হয়।  

শিল্প পুলিশ জানায়, শ্রমিক অসন্তোষের মুখে গত বৃহস্পতিবার বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১৩(১) ধারায় ৮৬টি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। একইসঙ্গে সাধারণ ছুটি ঘোষণা করা হয় ১৩৩টি পোশাক কারখানায়। তবে শিল্পাঞ্চলে কাজের পরিবেশ ফিরে আসায় গতকাল শনিবার বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১৩(১) ধারায় বন্ধ ৮৬টি কারখানার মধ্যে ৫০টিতে উৎপাদন শুরু হয়। আজ বাকি ৩৬টি কারখানার মধ্যে ১৮টি কারখানায় উৎপাদন শুরু হয়। অন্যদিকে সাধারণ ছুটি ঘোষণা করা ১৩টি কারখানার মধ্যে ১১টি কারখানায়ও উৎপাদন শুরু হয়েছে। বর্তমানে সব মিলে বন্ধ রয়েছে কেবল ২০টি কারখানা।  

কারখানার মালিকপক্ষ জানায়, আজ সকালে ৪ থেকে ৫টি কারখানায় শ্রমিক প্রবেশ করলেও বিভিন্ন দাবিতে উৎপাদন বন্ধ রাখেন তারা। পরে মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে তারাও কাজে যোগ দিয়ে উৎপাদন শুরু করেন।

বিজিএমইএ সূত্রে জানা জানায়, শ্রম আইনের ১৩ (১) ধারায় বন্ধ রয়েছে জেনারেশন নেক্সট, সান সোয়েটার, মাসকট ফ্যাশন, পার্ল গার্মেন্টসের মতো কারখানাগুলো।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম বাংলানিউজকে বলেন, আজ পরিবেশ অনেকটাই ভালো। ২০টি কারখানা বাদে সব পোশাক কারখানায় উৎপাদন শুরু হয়েছে। সকাল সাড়ে ১০টা পর্যন্ত শিল্পাঞ্চলের সামগ্রিক পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। তবে শিল্পাঞ্চলের নিরাপত্তায় সতর্ক অবস্থানে রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা, অব্যাহত রয়েছে যৌথ বাহিনীর টহল কার্যক্রম।

বাংলােদশ সময়: ১১১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৪
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।