ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

রপ্তানির খবরে ইলিশের বাজার চড়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৪
রপ্তানির খবরে ইলিশের বাজার চড়া

ঢাকা: বাড়তি দামে ইলিশ বিক্রি হচ্ছে রাজধানীর বাজারে। দুই সপ্তাহ আগে যে দাম ছিল, তার চেয়ে অন্তত ৩০০ টাকা বাড়তি গুনতে হচ্ছে ক্রেতাদের।

 

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকালে রাজধানীর কারওয়ান বাজারের আড়তসহ আশপাশের খুচরা বাজার ঘুরে এমনটিই দেখা গেল।

কারওয়ান বাজারে আড়তের বাইরে খুচরা বাজারে এক থেকে এক কেজি ২০০ গ্রাম ওজনের ইলিশের কেজি এক হাজার ৬০০ থেকে এক হাজার ৮০০ টাকা।  

এক কেজি ৩০০ গ্রামের ইলিশের কেজি এক হাজার ৮০০ থেকে দুই হাজার টাকা। আর দেড় কেজির ইলিশ দুই হাজার ৪০০ টাকায় বিক্রি হচ্ছে।

তুলনামূলক ছোট ৮০০ গ্রাম থেকে এক কেজি ওজনের ইলিশের কেজি বিক্রি হচ্ছে এক হাজার থেকে এক হাজার ৩০০ টাকায়। আর ২৫০ গ্রাম থেকে ৯০০ গ্রাম ওজনের ইলিশের কেজি ৬০০ থেকে এক হাজার টাকা ।

একই ইলিশ কারওয়ান বাজার, রাজাবাজার, মিরপুর-১০ নম্বরের বাজারে ২০০ থেকে ২৫০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে।  

রাজধানীতে আজ (শুক্রবার) যে দামে ইলিশ বিক্রি হচ্ছে, দুই সপ্তাহ আগেও ২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত কম দামে বিক্রি হয়েছিল। তখনো ভারতে ইলিশ রপ্তানি করার ঘোষণা হয়নি।  

কারওয়ানবাজারের মাছ আড়তের বাইরে খুচরা বাজারের বিক্রেতা রফিকুল ইসলাম বলেন, মোকামে মাছ কম পাওয়া যাচ্ছে, যা পাওয়া যাচ্ছে, তাতে দাম বেশি। এ কারণে দাম বেড়েছে। দাম বাড়লে তো আর লোকসান করে বিক্রি করব না, আমরাও বাড়িয়েছি।  

তবে সাপ্তাহিক ছুটি শুক্রবারের কারণেও মাছের দাম কিছুটা বেড়েছে। বিক্রেতারা জানান, শুক্রবারে ছুটির দিন থাকে, এদিন সবাই বাজার করেন, সপ্তাহের কেনাকাটা করেন। এ কারণে মাছের সরবরাহ যেমন বেশি হয়, আবার বিক্রিও বেশি হয়।

বাড়তি দামে ইলিশ কিনে ক্রেতারা খুশি নন। বোরহান উদ্দিন নামে এক ব্যক্তি মাছ কিনতে এসে দুই কেজি ওজনের তিনটি ইলিশ কিনেছেন। তিনি বলেন, দুদিন বৃষ্টি হচ্ছে। মনে করেছিলাম মাছের দাম কিছুটা কমবে। কিন্তু কমেনি। গত সপ্তাহের মতো আজও সেই বাড়তি দামেই বিক্রি হচ্ছে।  

বাজার ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা হলে তারা আরও জানান, ভারতে ইলিশ রপ্তানির ঘোষণার সঙ্গে সঙ্গে দাম বেড়েছে। সেই বাড়তি দামেই এখন বিক্রি হচ্ছে ইলিশ। দাম বাড়িয়ে বাড়তি মুনাফা করা দেশের মানুষের সমস্যা এবং বাজার ব্যবস্থার ত্রুটি।

বর্তমান অন্তর্বর্তী সরকার প্রথমে ভারতে ইলিশ মাছ বন্ধের ঘোষণা দেয়। এতে মাছের বাজারে কিছুটা স্বস্তি ফেরে। কয়েকদিন তুলনামূলক কম দামে বিক্রি হয় ইলিশ। কিন্তু ভারতের অনুরোধের পরিপ্রেক্ষিতে সরকার ইলিশ রপ্তানির সিদ্ধান্তের ঘোষণা দিলে বেড়ে যায় ইলিশের দাম। সেই বাড়তি দামই চলছে।

বাংলাদেশ সময়: ১১৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৪
জেডএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।