ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪৩১, ১৮ অক্টোবর ২০২৪, ১৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

প্রবৃদ্ধি অর্থনৈতিক উন্নয়নের একমাত্র মাপকাঠি নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৪
প্রবৃদ্ধি অর্থনৈতিক উন্নয়নের একমাত্র মাপকাঠি নয় ব্র্যাক ব্যাংকে ‘সাসটেইনেবিলিটি রিপোর্ট: ব্লুম ইন টু দ্য ফিউচার’ উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান | ছবি: ডিএইচ বাদল

ঢাকা: প্রবৃদ্ধি অর্থনৈতিক উন্নয়নের একমাত্র মাপকাঠি নয়; পরিবেশ ও প্রকৃতি রক্ষা এবং নিরাপদ জীবন যাপনে বিঘ্নহীন উন্নয়নই প্রকৃত উন্নয়ন। যা বর্তমান সরকার উন্নয়ন কৌশল নির্ধারণ করেছে বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ব্র্যাক ব্যাংকে ‘সাসটেইনেবিলিটি রিপোর্ট: ব্লুম ইন টু দ্য ফিউচার’ উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, বেশকিছু ব্যাংক রয়েছে, যারা অর্থায়নের ক্ষেত্রে পরিবেশ রক্ষার বিষয়টি গুরুত্ব দেয় না। মুনাফার দিককেই বেশি গুরুত্ব দেয়। আবার এমনও আছে, যারা অর্থায়নের পাশাপাশি পরিবেশের বিষয়টিকে গুরুত্ব দেয়। এসব ব্যাংক পরিবেশসম্মত অর্থায়নের মাধ্যমে প্রমাণ করছে, এটা সম্ভব।

তিনি বলেন, এই প্রতিবেদন প্রমাণ করে টেকসই ভবিষ্যতের প্রতি ব্র্যাক ব্যাংকের অবিচল প্রতিশ্রুতি অব্যাহত রয়েছে। সাসটেইনেবিলিটি রিপোর্ট প্রকাশের মাধ্যমে বাংলাদেশের আর্থিক খাতে পরিবেশগত দায়বদ্ধতার ক্ষেত্রে ব্যাংকটির অবস্থান আরও শক্তিশালী করেছে।

রিজওয়ানা হাসান বলেন, আমরা বাংলাদেশে এমন এক ভবিষ্যতের স্বপ্ন দেখি, যেখানে শহরে পরিকল্পনা থেকে শুরু করে কৃষি পরিকল্পনা, সবুজ অর্থায়ন, সার্কুলার ইকোনমি প্র্যাকটিস এবং টেকসই প্রযুক্তির মতো উদ্ভাবনী সল্যুশনে প্রাধান্য দেওয়া হবে।

দেশের ব্যাংকগুলোর মধ্যে সাসটেইনেবিলিটি বিষয়ে রিপোর্ট প্রকাশের সংস্কৃতির প্রসারের ওপর জোর দেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নূরুন নাহার। তিনি বলেন, সাসটেইনেবিলিটি রেটিং শুধু একটি ব্যাংকের পারফর্ম্যান্সের পরিমাপকই নয়, বরং তা দীর্ঘমেয়াদি প্রবৃদ্ধির লক্ষ্যে ব্যাংকটির নেওয়া নানান উদ্যোগ, যা অর্থনৈতিক অগ্রগতি, পরিবেশ সুরক্ষা এবং সামাজিক দায়বদ্ধতার বিষয়গুলোও তুলে ধরে।

ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান মেহেরিয়ার এম হাসান বলেন, আমরা বিশ্বাস করি, আর্থিক খাতকে অবশ্যই মানুষ, পৃথিবী এবং দীর্ঘমেয়াদি সমৃদ্ধির উদ্দেশ্য পূরণে লক্ষ্য ঠিক করতে হবে। আমাদের এই সাসটেইনেবিলিটি রিপোর্টে ব্যাংকের উদ্দেশ্য এবং অন্তর্ভুক্ত করা হয়েছে।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন বলেন, ‘ব্লুম ইনটু দ্য ফিউচার’ একটি সমৃদ্ধ এবং অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যতের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গির প্রতিফলন। যেখানে টেকসইতা এবং আর্থিক সমৃদ্ধির বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়।

তিনি বলেন, ব্যাংক শুধু একটি ব্যাংক হিসেবেই বড় হচ্ছে না, বরং একটি বৃহৎ উদ্দেশ্য পূরণের লক্ষ্যে ব্যাংকিং খাতের ভবিষ্যতকেও নতুন রূপ দিচ্ছে।

সিলেম আর এফ হোসেন বলেন, মূল্যবোধ-ভিত্তিক, গতিত্বশীল এবং টেকসই ব্যাংকিং প্র্যাকটিস আমাদের ব্যাংকের প্রতিশ্রুতি। সামাজিক এবং পরিবেশগত বিষয় বিবেচনা করে অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রসারে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড চিফ অপারেটিং অফিসার সাব্বির হোসেন, ব্র্যাক ব্যাংকের কর্পোরেট ও এসএমই ক্লায়েন্ট, স্টেকহোল্ডাররা।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৪
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।