ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের বড় পতন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
পুঁজিবাজারে সূচকের বড় পতন 

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (২৮ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) কমেছে।

গত রোববারও পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬৬ পয়েন্ট কমে ৪ হাজার ৮৯৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট কমে যথাক্রমে ১০৮৭ ও ১৮০৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩৫৭ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৫৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৩০৩ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

সোমবার ডিএসইতে ৩৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৫টি কোম্পানির, কমেছে ২৪৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো, স্ট্যান্ডার্ড ব্যাংক, ন্যাশনাল পলিমার, লাভেলো আইসক্রিম, ইসলামী ব্যাংক, ফার ইস্ট নিটিং, মালেক স্পিনিং, খান ব্রাদার্স, টেকনো ড্রাগ, গ্রামীণফোন ও ব্রাক ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৮৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৮২১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৯২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫২টির, কমেছে ১২৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির কোম্পানির শেয়ারদর।

সোমবার সিএসইতে ৩ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৪ কোটি ২৫ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।