ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

জাপান বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে আগ্রহী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১০

ঢাকা: ‘জাপান বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চায়। বিশেষ করে তৈরি পোশাক শিল্প, কৃষি, পরিবেশ, তথ্য-প্রযুক্তি এবং জ্বালানি খাতে।

তবে এর জন্য দরকার রাজনৈতিক স্থিতিশীলতা। দরকার সরকারের সহায়তা। ’

সোমবার হোটেল শেরাটনে জাপান-বাংলাদেশ উন্নয়ন কর্তৃপক্ষ (জেবিডিএ) আয়োজিত ‘বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনারে জাপানের সফররত একটি প্রতিনিধিদল এসব কথা বলে।

সেমিনারে প্রধানমন্ত্রীর সংস্থাপন ও প্রশাসন বিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম প্রধান অতিথি হিসেবে এবং জাপানের সফররত ২০ সদস্যের প্রতিনিধি দলের সদস্যরা বক্তব্য রাখেন।

জাপান পার্লামেন্টস অ্যাসোসিয়েশন ফর বাংলাদেশের মহাসচিব আকিরা ইশি, এমপির নেতৃত্বে প্রতিনিধি দলে রয়েছেন ইয়োহিহিকো ওয়ানাবি, এমপি, কাতসুমি ইয়ানাগুদা এমপিসহ ১৬ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধিদল।

আকিরা ইশি তার বক্তব্যে বলেন, ‘স্বাধীনতার পর থেকে জাপান বাংলাদেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে। আমরা বাংলাদেশের উন্নয়নে আরও কাজ করতে চাই। বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চাই। কিন্তু, তার জন্য দরকার সরকারি পৃষ্ঠপোষকতা এবং রাজনৈতিক স্থিতিশীলতা। ’   

প্রতিনিধি দলের ব্যবসায়ী সদস্যরা বলেন, ‘আমরা জ্বালানি, কৃষি, বিদ্যুৎ, পরিবেশখাতে বিনিয়োগ বাড়াতে চাই। তবে, এজন্য দরকার নিরাপদ এবং উন্মুক্ত বিনিয়োগ পরিবেশ। ’

এফবিসিসিআই-এর সভাপতি এ কে আজাদ জাপানি ব্যবসায়ীদের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি)-এর আওতায় অথবা বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে যৌথ বিনিয়োগের আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে এইচ টি ইমাম বলেন, ‘বর্তমান সরকার বিদেশি বিনিয়োগকারীদের সর্বোচ্চ সহায়তা দিতে প্রস্তুত আছে। তাদের জন্য রয়েছে নানা রকম সুযোগ-সুবিধাও। ’

তিনি জাপানি ব্যবসায়ীদের বিনিয়োগের জন্য প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দেওয়ার আশ্বাস জানিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়তে তথ্য প্রযুক্তিখাতে বিনিয়োগের আহ্বান জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাপান-বাংলাদেশ উন্নয়ন কর্তৃপক্ষের সাধারণ সম্পাদক চন্দন ইয়ামাগুচি। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ বিনিয়োগ বোর্ডের নির্বাহী পরিচালক সৈয়দ এ সামাদ।  

জাপানের প্রতিনিধি দলটি শনিবার বাংলাদেশে এসেছেন। তাদের আজ ঢাকা ছাড়ার কথা রয়েছে। তারা এইচটি ইমাম এবং পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে সাক্ষাৎ করেন।

উল্লেখ্য, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফরে যাবেন। একই সময়ে এফবিসিসিআই’র সভাপতি এ কে আজাদের নেতৃত্বে ৪৫ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দলও জাপানে যাচ্ছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa