ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য মেলায় ২টি শিশু পার্ক

ঊর্মি মাহবুব, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪
বাণিজ্য মেলায় ২টি শিশু পার্ক

ঢাকা: মেলা মানেই আনন্দ। এই আনন্দ বড়দের তুলনায় ছোটদেরই বেশি থাকে।

আর যদি থাকে শিশু পার্ক তাহলেতো সোনায় সোহাগা। তাই শিশু দর্শনার্থীদের কথা মাথায় রেখে মেলায় ২টি শিশু পার্কের ব্যবস্থা রাখা হয়েছে।

১ জানুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হবে বলে জানিয়েছে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

ইপিবি থেকে পাওয়া তথ্য অনুযায়ী, মেলার অভিজ্ঞতায় দেখা যায় আগতদের একটা বড় অংশ থাকে শিশু। তাই শিশুদের উপযোগী করেই তৈরি করা হয়েছে দুটি শিশু পার্ক। শুধু শিশু পার্কই নয় এবারের মেলায় লাইট বক্স, মেলার মাঝখান দিয়ে নতুন রাস্তা ও হুইল চেয়ার-এর ব্যবস্থা নতনত্ব এনে দেবে এই বাণিজ্য মেলাকে।

দুটি শিশু পার্কের পাশাপাশি মেলায় এবারের আয়োজনে থাকছে একটি ই পার্ক।

এ বিষয়ে ইপিবি’র উপসচিব রেজাউল করীম বাংলানিউজকে বলেন, ২০তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলাকে সফল করতে আমরা সব ধরনের ব্যবস্থা রেখেছি। সব শ্রেণি-পেশার মানুষ যাতে স্বচ্ছন্দে মেলায় অংশ নিতে পারেন সে বিষয়ে সর্বাত্মক চেষ্টা করছি। আশা করছি আমরা সফল হবো।

রফতানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনুযায়ী, প্রতি বছরই নতুন দেশ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশ গ্রহণ করে। ২০১৫ সালের এ বাণিজ্য মেলায় বাংলাদেশ, অস্ট্রেলিয়া, বৃটেন, জার্মানিসহ মোট ১৫টি দেশ অংশ নিচ্ছে। নতুন দেশ হিসেবে অস্ট্রেলিয়া ১টি, বৃটেন ২টি ও জার্মানি একটি স্টল বরাদ্দ পেয়েছে। মেলায় বিদেশি প্রতিষ্ঠানের জন্য মোট ৪৮টি প্যাভিলিয়ন বরাদ্দ রাখা হয়েছে।

বাণিজ্য মেলায় এশিয়া, উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া ও ইউরোপ মহাদেশের দেশসমূহ অংশ নিচ্ছে।
 
২০১৫ সালের বাণিজ্য মেলায় ১৪টি ক্যাটাগরিতে মোট ৫০০টি স্টল বরাদ্দ রাখা হয়েছে। ১৪টি ক্যাটাগরির মধ্যে সবচেয়ে বেশি বরাদ্দ দেয়া হয়েছে জেনারেলে। জেনারেল ক্যাটাগরিতে মোট ২৪৯টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে।

বাণিজ্য মেলা উদ্বোধনের জন্য ইতোমধ্যেই সব প্রস্তুত সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন, রফতানি উন্নয়ন ব্যুরোর উপসিচব মো. রেজাউল করীম। মেলার মাঠের মোট আয়তন ৩১ দশমিক ৫৩ একর।

১ জানুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০ তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করা হবে।

বাংলাদেশ সময়ঃ ১৬৪৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।