ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

এসইসি’র অনুমোদনের অপেক্ষায় ৪ প্রতিষ্ঠানের আইপিও

এসএম গোলাম সামদানী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩১ ঘণ্টা, আগস্ট ২, ২০১০

ঢাকা: সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ  কমিশনের (এসইসি) অনুমোদনের অপেক্ষায় রয়েছে চারটি প্রতিষ্ঠানের একশ’ ৯৫ কোটি টাকার আইপিও (ইনিশিয়াল পাবলিক অফার)।

প্রতিষ্ঠানগুলো হলো মডার্ন পলি ইন্ডাস্ট্রিজ লিমিটেড, অ্যালিয়েন্স হোল্ডিংস লিমিটেড, এমআই সিমেন্ট ও জনতা ব্যাংক লিমিটেড।

এরমধ্যে প্রথম তিনটি প্রতিষ্ঠান বুকবিল্ডিং পদ্ধতিতে এবং অন্যটি আইপিও’র মাধ্যমে শেয়ার ছাড়তে যাচ্ছে।
 
এরই মধ্যে প্রতিষ্ঠান চারটির প্রসপেক্টাস পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করছে এসইসি। বড়ধরনের কোনো ত্রুটি না থাকায় শিগগিরই প্রতিষ্ঠানগুলো পুঁজিবাজারে আসার অনুমোদন পাচ্ছে বলে এসইসি’র একটি নির্ভরযোগ্য সূত্র বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে নিশ্চিত করেছে।
 
আবেদন করা চারটি প্রতিষ্ঠানের মধ্যে জনতা ব্যাংক লিমিটেড একশ’ কোটি, অ্যালিয়েন্স হোল্ডিংস লিমিটেড ৩৫ কোটি এবং মর্ডান পলি ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও এমআই সিমেন্ট লিমিটেড প্রত্যেকে ৩০ কোটি টাকার আইপিও ছাড়বে।
 
জনতা ব্যাংক লিমিটেড এক কোটি সাধারন শেয়ার ছাড়ার জন্য এসইসিতে আবেদন করেছে। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য একশ’ টাকা। প্রতিটি শেয়ারের বিপরীতে ৯শ টাকা প্রিমিয়াম চাওয়া হয়েছে।
 
অন্যদিকে মডার্ন পলি ইন্ডাস্ট্রিজ লিমিটেড বুকবিল্ডিং পদ্ধতিতে আইপিও’র মাধ্যমে তিন কোটি সাধারণ শেয়ার ছাড়ার আবেদন করেছে। দশ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের ইন্ডিকেটিভ প্রাইস ৬৪ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে।
 
অ্যালিয়েন্স হোল্ডিংস লিমিটেডও বুকবিল্ডিং পদ্ধতিতে তিন কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার ছাড়ার অনুমোদন চেয়েছে। এই প্রতিষ্ঠানের দশ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের ইন্ডেকেটিভ প্রাইস ৯৮ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে।

এমআই সিমেন্ট লিমিটেড বুকবিল্ডিং পদ্ধতিতে দশ টাকা অভিহিত মূল্যের তিন কোটি সাধারণ শেয়ার বাজারে ছাড়বে। প্রতিষ্ঠানটির শেয়ারের ইন্ডিকেটিভ প্রাইস ৯৩ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, আগস্ট ২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa