ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিমা খাতের বিনিয়োগ বেড়েছে ২৮২৪ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৫
বিমা খাতের বিনিয়োগ বেড়েছে ২৮২৪ কোটি টাকা

ঢাকা: দেশে ব্যবসা করা বেসরকারি জীবন বিমা ও সাধারণ বিমা কোম্পানিগুলো আগের বছরের তুলনায় ২০১৪ সালে ২ হাজার ৮২৪ কোটি টাকা বেশি বিনিয়োগ করেছে। এর মধ্যে জীবন বিমা কোম্পানিগুলোর বিনিয়োগ বেড়েছে ২ হাজার ৭৫৩ কোটি টাকা।

আর সাধারণ বিমা কোম্পানিগুলোর বিনিয়োগ বেড়েছে ৭০ কোটি টাকা।
 
রোববার (১৩ ডিসেম্বর) বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের ২৮তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ তথ্য উপস্থাপন করা হয় বলে সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় উপস্থাপন করা বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, জীবন বিমা খাতে বেসরকারি বিমা কোম্পানিগুলো ২০১৪ সালে ২২ হাজার ১০৬ কোটি টাকা বিনিয়োগ করেছে। যা ২০১৩ সালে ছিল ১৯ হাজার ৩৫২ কোটি টাকা। আর সাধারণ বিমা কোম্পানিগুলো ২০১৪ সালে বিনিয়োগ করেছে ২ হাজার ৯৮২ কোটি টাকা। যা ২০১৩ সালে ছিল ২ হাজার ৯১১ কোটি টাকা।
 
এতে বলা হয়, ২০১৪ সালে বেসরকারি জীবন বিমা কোম্পানিগুলো প্রিমিয়াম আয় করেছে ৬ হাজার ৬৮৭ কোটি টাকা। যা ২০১৩ সালে ছিল ৬ হাজার ২৪২ কোটি টাকা। লাইফ ফান্ড ২২ হাজার ৯২২ কোটি টাকা থেকে বেড়ে ২০১৪ সালে হয়েছে ২৫ হাজার ১৪৯ কোটি টাকা।
 
আর জীবন বিমা কোম্পানিগুলোর মোট সম্পদ ২০১৩ সালে ছিল ২৫ হাজার ৯৮২ কোটি টাকা। যা ২০১৪ সালে বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৭৬২ কোটি টাকা।
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসরকারি সাধারণ বিমা কোম্পানিগুলো ২০১৪ সালে মোট প্রিমিয়াম আয় করেছে ২ হাজার ২৬৭ কোটি টাকা। যা ২০১৩ সালে ছিল ২ হাজার ১০৩ কোটি টাকা।
 
২০১৪ সালে বেসরকারি সাধারণ বিমা কোম্পানিগুলোর সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৫ হাজার ৯১১ কোটি টাকা। যা ২০১৩ সালে ছিল ৫ হাজার ৪৮৭ কোটি টাকা।
 
বিআইএ’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেনের সভাপতিত্বে বার্ষিক সাধারণ সভায় বিমা কোম্পানির চেয়ারম্যানদের মধ্যে বক্তব্য রাখেন ইউনিয়ন ইন্স্যুরেন্স’র মোজ্জাফফর হোসেন পল্টু, মেঘনা লাইফের নিজাম উদ্দিন আহমেদ ও গ্লোবাল ইন্স্যুরেন্স’র আব্দুল মোকতাদির।
 
আর মূখ্য নির্বাহী কর্মকর্তাদের মধ্যে বক্তব্য রাখেন জনতা ইন্স্যুরেন্স’র মো. ফজলুল হক খান, ঢাকা ইন্স্যুরেন্স’র একিউএম ওয়াজেদ আলী, তাকাফুল ইন্স্যুরেন্স’র কেএএম ফেরদৌস, যমুনা লাইফের বিশ্বজিৎ কুমার মন্ডল, জেনিথ লাইফের আমজাদ হোসেন খান চৌধুরী ও ফারইষ্ট লাইফের মো. হেমায়েত উল্লাহ। এছাড়া গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্স’র উপদেষ্টা নাসির এ চৌধুরী।
 
বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।