ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক শহিদুলকে অপসারণ

শাহেদ ইরশাদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক শহিদুলকে অপসারণ

ঢাকা: মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের সদস্য শহিদুল আহসানকে অপসারণ করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ২৩ (১) ধারা লঙ্ঘন করে একই সঙ্গে দু’টি প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সদস্য নিযুক্ত থাকায় তাকে অপসারণ করা হয়েছে।



গত মঙ্গলবার (২৯ ডিসেম্বর, ২০১৫) কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ থেকে শহিদুল আহসানকে চিঠি দিয়ে অপসারণের বিষয়টি অবহিত করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, শহিদুল আহসান একই সঙ্গে নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি ও মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক হয়েছেন। ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ২৩ (১) ধারা ও বিআরপিডি সার্কুলার মোতাবেক তাকে ২০১৫ সালের ২৮ সেপ্টেম্বর পদত্যাগ করতে পরামর্শ দেওয়া হলেও তাতে তিনি কান দেননি।

উল্টো একই বছরের ১১ অক্টোবর একটি চিঠি দিয়ে তিনি উল্লেখ করেন, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ তাকে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের পরিচালক হিসেবে মনোনীত করেছে, তিনি নিজ উদ্যোগে পরিচালক হননি। তার এই বক্তব্য আইনি পর্যালোচনায় গ্রহণযোগ্য নয়। কারণ ব্যাংক কোম্পানি আইনের উপরোক্ত ধারায় শেয়ারধারক পরিচালক ও মনোনীত পরিচালকের মধ্যে কোনো পার্থক্য নেই।

উল্লিখিত চিঠির পরিপ্রেক্ষিতে ব্যাংক কোম্পানি আইনের উপরোক্ত ধারা পরিপালনার্থে চিঠির তারিখ থেকে ৫ কর্মদিবসের মধ্যে তার পরিবর্তে মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের নির্বাহীদের মধ্য থেকে আইনগতভাবে যোগ্য ব্যক্তিকে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের পর্ষদে মনোনীত করার জন্য ব্যাংকটির পর্ষদকে ৪ নভেম্বর চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
 
ওই চিঠি পাওয়ার পরও শহিদুল আহসান আইডিএলসি ফাইন্যান্স থেকে পদত্যাগ করেননি বা মার্কেন্টাইল ব্যাংক শহিদুল আহসানের পরিবর্তে অন্যকোনো যোগ্য ব্যক্তিকে আইনগতভাবে পরিচালক নিয়োগ করেনি।

বরং বাংলাদেশ ব্যাংকের চিঠির বিরুদ্ধে হাইকোর্টে রিট পিটিশন ১১৪৪৭/২০১৫ দাখিল করেন শহিদুল। রিটের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের চিঠির কার্যকারিতা বিষয়ে হাইকোর্টের স্থগিতাদেশ ২০১৫ সালের ২২ ডিসেম্বর চেম্বার জজ আদালত স্থগিত করেছেন।

এমতাবস্থায় ১৯৯১ এর ২৩ (১) ধারা লঙ্ঘন করে তিনি একই সঙ্গে মার্কেন্টাইল ব্যাংক ও আইডিএলসি ফাইন্যান্সের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করতে পারেন না। তাই ওই ধারার বিধান পরিপালনার্থে ও একই ধারার (১ক) উপধারার নির্দেশনা অনুযায়ী, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের পরিচালক পদ থেকে শহিদুল আহসানকে অপসারণ করা হলো।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৫
এসই/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।