ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আন্তর্জাতিক বাণিজ্যমেলা

মোটরসাইকেলের চাকা পাংচার-চুরির আর ভয় নেই

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
মোটরসাইকেলের চাকা পাংচার-চুরির আর ভয় নেই ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মোটরসাইকেল ভ্রমণে অনেক সময় নানা কারণে চাকা পাংচার হয়ে যায়। এতে করে দুর্ভোগে পরিণত হয় ভ্রমণ।

আবার বাইক চুরির ঘটনাও ঘটে অনেক সময়।

তবে এখন আর মোটরসাইকেলের চাকা পাংচার বা চুরির ভয় নেই। মাহিন্দ্রা গাস্ট্রো মোটরসাইকেলে ১২ ইঞ্চি টিউববিহীন টায়ার ব্যবহার করায় চাকা পাংচারের আশঙ্কা দূর হয়েছে। আর মাহিন্দ্রা সেন্টুরো ডিস্ক ব্রেক মোটরসাইকেলের এন্ট্রি থেপট লক সিস্টেম ঠেকাবে চুরি।
 
নিরাপদ ও ঝাঁকিবিহীন দূর পথে পাড়ি দিয়ে ভ্রমণকে আনন্দময় করে তুলবে মাহিন্দ্রা’র এ দুই আইটেমের মোটরসাইকেল।
 
আগারগাঁও ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় মাহিন্দ্রা প্যাভিলিয়ন থেকে এসব তথ্য জানা গেছে। ভারতীয় মাহিন্দ্রা কোম্পানির মোটরসাইকেলের বাংলাদেশে আমদানিকারক প্রতিষ্ঠান নাভানা।
 
বিশেষ এক পদ্ধতির মাধ্যমে নারী-পুরুষ উভয়েই ১১০ সিসি গাস্ট্রো মোটরসাইকেলটি ব্যবহার করতে পারবেন। গ্যাস্ট্রো’র বসার আসনটি নারী-পুরুষ তাদের ইচ্ছা অনুযায়ী সেট করতে পারবেন। এতে রয়েছে রিমোট ফ্লিপ কি। রিমোট চাপলেই সুইচ ব্লেডের মতো খুলে যাবে গাস্ট্রো কি। যাতে আছে অন্ধকারে দেখার মতো এলইডি প্যানেল ও হাই পারফর্মের এম-টেক ইঞ্জিন। ১১০ সিসি চার স্ট্রোক এম-টেক ইঞ্জিনে তৈরি। রয়েছে ইজি ফ্রন্ট কিক।
 
বাংলাদেশি মুদ্রায় এটির দাম ১ লাখ ৪৪ হাজার টাকা।

আবার অনেকে পার্কিংয়ে মোটরসাইকেল রেখে কাজে মনোযোগ দিতে পারেন না চুরির ভয়ে। তবে মোটরসাইকেল চালকদের সেই ভয় ও শঙ্কা দূর করবে মাহিন্দ্রা সেন্টুরো ডিস্ক ব্রেক। ১১০ সিসি মোটরসাইকেলটি চোরের হাত থেকে নিরাপদ।

এতে রয়েছে এন্ট্রি থেপট লক সিস্টেম।   ইঞ্জিনের সঙ্গে চাবির পাসওয়ার্ড ম্যাচ করা হয়েছে বিশেষ ধরনের ডিভাইস দিয়ে। এর ফলে অন্য কোনো উপায়ে মোটরসাইকেলটি স্টার্ট করা অসম্ভব।

তাই এটি চোর যদি চুরি করতে চায়, তবে আগে চাবি চুরি করতে হবে। ফলে গাড়িটি চুরি করা অসম্ভব।

এর পাশাপাশি এন্টি থেফট এলার্ম রয়েছে। অন্য কোনো চাবি ঢোকানো মাত্র বাইকের বিল্ট-ইন ইঞ্জিন ইমোবিলাইজার বাইকটিকে লক করে দেয়। মুহূর্তেই সশব্দ অ্যালার্ম বাজিয়ে বাইকের মালিককে সচেতন করে।

মোটরসাইকেলের মালিককে দু’টি চাবি দেওয়া হবে। তবে এ চাবি হারিয়ে গেলে চাবির নম্বর ও মোটরসাইকেলের বডি নম্বর দিলে মাহিন্দ্রা কোম্পানি থেকে চাবি সরবরাহ করা হবে।

সিলভার কালারের এ মোটরসাইকেলে রয়েছে বিশেষ ধরনের হাইড্রোলিক ব্রেক। এক লিটার অকটেন ও পেট্রোলে ৬০ কিলোমিটার পথ পাড়ি দেওয়া যাবে। ২০০ গজ দূর থেকে চালক গাড়িটিকে শনাক্ত করতে পারবেন।

মোটরসাইকেলটির রেগুলার মূল্য ১ লাখ ৪৫ হাজার টাকা।

আরো কিছু গুরুত্বপূর্ণ ফিচার রয়েছে মোটরসাইকেলটিতে যেমন টিউবলেস টায়ার ও পেছনে এলইডি লাইট। ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি ১২ দশমিক ৭ লিটার। স্টার্টিং
সিস্টেম কিক ও ইলেকট্রিক। এর ফ্রেম ডাবল কার্ডিল স্টিল। মোটরসাইকেলটির সিট হাইট ৮০০ মিলিমিটার।
 
নাভানা’র সিনিয়র এক্সিকিউটিভ(সেলস) আরিফুল কিবরিয়া বাংলানিউজকে বলেন, টিউববিহীন গাস্ট্রো এবারই প্রথম নতুন আঙ্গিকে বাংলাদেশে আমদানি করা হয়েছে। এয়ারস্প্রিং সমৃদ্ধ টেলিস্কোপিক সাসপেনশনে যেকোনো ধরনের পথে উপভোগ করা যাবে অসাধারণ এক অভিজ্ঞতায়। এ বাইকটি নারী ও পুরুষ উভয়ই ব্যবহার করতে পারবেন। মাহিন্দ্রা গাস্ট্রো কিক দিয়ে স্টার্ট করার প্রয়োজন নেই।
 
অন্যদিকে মাহিন্দ্রা সেন্টুরো ডিস্ক ব্রেকে এন্টি থেফট এলার্ম থাকায় বাইক চুরি হওয়ার কোনো ভয় নেই। যেকোনো গ্যারেজে রেখে চালক নিশ্চিত থাকতে পারেন। চুরি হওয়ার কোনো ভয় নেই। এটি মেলায় কিনলে ৫ হাজার টাকা পযর্ন্ত ছাড় দিচ্ছি।
 
১৩ ক্যাটাগরিতে মোট ৫৫৩টি স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে বাণিজ্যমেলায়। এর মধ্যে ৬০টি প্রিমিয়ার, ১০ জেনারেল, ৩টি রিজার্ভ ও ৩৮টি ফরেন প্যাভিলিয়ন। এছাড়া ৩৬টি প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন, ১৩টি জেনারেল মিনি প্যাভিলিয়ন, ৬টি রিজার্ভ মিনি প্যাভিলিয়ন, ২৫টি ফুডস্টল ও ৫টি রেস্টুরেন্ট রয়েছে।
 
মেলায় প্রবেশমূল্য প্রাপ্তবয়স্কদের জন্য ৩০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা। মেলা দর্শনার্থীদের জন্য খোলা থাকছে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত।
 
বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬
এমআইএস/এএসআর

** বাণিজ্যমেলার রেস্টুরেন্ট, নাকি কসাইখানা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।