ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জাতীয় ভ্যাট দিবস, থাকবে সেলিব্রেটিদের অংশগ্রহণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
জাতীয় ভ্যাট দিবস, থাকবে সেলিব্রেটিদের অংশগ্রহণ

‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ স্লোগানে প্রথমবার ১০ ডিসেম্বর (১০ জুলাইয়ের পরিবর্তে) জাতীয় ভ্যাট দিবস ও ৯ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত ৬ষ্ঠবারের মতো পালিত হবে জাতীয় ভ্যাট সপ্তাহ-২০১৬।

ঢাকা: ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ স্লোগানে প্রথমবার ১০ ডিসেম্বর (১০ জুলাইয়ের পরিবর্তে) জাতীয় ভ্যাট দিবস ও ৯ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত ৬ষ্ঠবারের মতো পালিত হবে জাতীয় ভ্যাট সপ্তাহ-২০১৬।

২০১২ সালের ১০ ডিসেম্বর ‘মূল্য সংযোজন ও সম্পূরক শুল্ক আইন-২০১২’ আইন পাস হয়।

রাষ্ট্রপতি ১০ ডিসেম্বর এ আইন পাসে সই করেন। সেজন্য ১০ ডিসেম্বরকে সম্মান জানিয়ে ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস পালন করা হবে।

জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে শুক্রবার (০৯ ডিসেম্বর) সকাল ৯টায় জাতীয় রাজস্ব বোর্ডের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হবে। অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী জাতীয় ভ্যাট দিবসের র‌্যালি ও জাতীয় ভ্যাট সপ্তাহের উদ্বোধন করবেন।

ভ্যাট দিবস ও সপ্তাহ উপলক্ষে এনবিআর নানা কর্মসূচি গ্রহণ করেছেন বলে বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) সংবাদ সম্মেলনে জানিয়েছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান নজিবুর রহমান।

ভ্যাট দেওয়ায় গণসচেতনতা বাড়াতে ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের র‌্যালিতে সেলিব্রেটিদের অংশগ্রহণ থাকবে। এছাড়া গণসচেতনতা বৃদ্ধিতে পোস্টার, উৎসাহব্যঞ্জক স্লোগান সম্বলিত স্টিকার, বিলবোর্ড, বেলুন, বর্ণিল ফেস্টুন ও ব্যানার থাকবে। মোবাইল অপারেটরদের মাধ্যমে ভ্যাট বিষয়ক এসএমএস পাঠানো, রেডিও, টেলিভিশন, প্রিন্ট মিডিয়া, অনলাইনভিত্তিক মিডিয়া ইত্যাদি বিভিন্ন জাতীয় গণমাধ্যম ব্যবহার করে ব্যাপক প্রচারের উদ্যোগ নেওয়া হয়েছে।

ভ্যাট বিষয়ে তথ্য সম্ভলিত গণমাধ্যমে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, ‘রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে ভ্যাটের গুরুত্ব’ শীর্ষক সেমিনার ও সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীদের সম্মাননা প্রদান করা হবে।

এবার ২০১৪-১৫ অর্থবছরে উৎপাদন, সেবা ও ব্যবসা খাতে সর্বোচ্চ ভ্যাট প্রদান করার জন্য জাতীয় পর্যায়ে ৯ প্রতিষ্ঠানসহ সারাদেশে ১০৯ ব্যক্তি-প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হবে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ১১ ডিসেম্বর আগারগাঁওস্থ নির্মাণাধীন রাজস্ব ভবনে জাতীয় পর্যায়ে সর্বোচ্চ মূসক প্রদানকারীদের সম্মাননা প্রদান করবেন।

ভ্যাট দিবস ও সপ্তাহ উপলক্ষে বিভিন্ন চ্যানেলে তথ্যসমৃদ্ধ ডকুমেন্টারি, জনসচেতনতামূলক নাটিকা ভ্যাট সঙ্গীত পরিবেশন করা হবে। এছাড়া ঢাকার বাইরে ভ্যাট কমিশনারেট ও ভ্যাট বিভাগের মাধ্যমেও এগুলো সারাদেশে প্রচারের ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
আরইউ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।