ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পল্লী সঞ্চয় ব্যাংক (সংশোধন) বিল পাস

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
পল্লী সঞ্চয় ব্যাংক (সংশোধন) বিল পাস

একটি বাড়ি একটি খামার প্রকল্প এবং পল্লী সঞ্চয় ব্যাংকের কাজ পাশাপাশি অব্যাহত রাখার লক্ষ্যে পল্লী সঞ্চয় ব্যাংক (সংশোধন) বিল পাস হয়েছে।

সংসদ ভবন থেকে: একটি বাড়ি একটি খামার প্রকল্প এবং পল্লী সঞ্চয় ব্যাংকের কাজ পাশাপাশি অব্যাহত রাখার লক্ষ্যে পল্লী সঞ্চয় ব্যাংক (সংশোধন) বিল পাস হয়েছে।
 
অর্থমন্ত্রী প্রতিমন্ত্রী এম এ মান্নান বিলটি পাসের জন্য উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।

এদিকে বিলটির জন্য জনমত যাচাই ও বাছাইয়ের প্রস্তাব দেন জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম ও নুরুল ইসলাম ওমর ও স্বতন্ত্র এমপি আবদুল মতিন। তারা জনমতের জন্য একমাস সময় চেয়ে স্বপক্ষে বক্তব্য রাখেন। এ পর্যায়ে প্রধানমন্ত্রী দাঁড়িয়ে বিষয়টির ওপর বক্তব্য রাখেন।  
 
বিলের যৌক্তিকতা তুলে ধরে তিনি বলেন, এতে আমরা কোনো ভুল করিনি। কেউ যেন বঞ্চিত না থাকে সে বিষয়টি গুরুত্ব দেওয়া হয়েছে। এটা জনগণের জন্যই করা। জনগণের চাপে, তাদের আকাঙ্খায় বিলটি আনা হলে এতে জনমতের আবার প্রয়োজন কেন। বিলটি জনগণের প্রতিনিধিরা চাইছেন, তাহলে জনমতের জন্য একমাস সময় কেন প্রয়োজন হবে। এরপরই বিলটি কণ্ঠভোটে পাস হয়।  
 
সংসদ সচিবালয় জানিয়েছে, সংসদে কোনো বিলের ওপর প্রধানমন্ত্রীর বক্তব্য এটাই প্রথম। বিলের ওপর বক্তব্য রাখতে গিয়ে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা বাংলাদেশকে সম্পূর্ণভাবে দারিদ্র্যমুক্ত করে গড়ে তুলতে চাই। এ প্রকল্পের বাইরে থাকা বিশাল জনগোষ্ঠীকে অর্ন্তভুক্ত করতেই বিলটিতে সংশোধনী আনা হয়েছে। তীব্র জনমতের চাপ ও ইচ্ছায় এটা আনা হয়েছে।  
 
ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদ অধিবেশনে বিলটি উত্থাপন করার পর ফ্লোর নিয়ে প্রধানমন্ত্রী একটি বাড়ি একটি খামার প্রকল্প এবং পল্লী সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠার নেপথ্যের কারণও দেশবাসীর সামনে তুলে ধরেন। তিনি বলেন, আমরা দেশকে দারিদ্রমুক্ত করতে চাই, জনগণের দল হিসেবে আমরা এ লক্ষ্যেই কাজ করে যাচ্ছি। একটি বাড়ি একটি খামার প্রকল্প এবং পল্লী সঞ্চয় ব্যাংক এ দু’টোর সমন্বয় ও কার্যক্রম অব্যাহত রাখতেই বিলটিতে সংশোধনী আনা হয়েছে।
 
শেখ হাসিনা বলেন, একেকটি পরিবারের সঙ্গে উঠান বৈঠক করেই এই প্রকল্প থেকে ঋণ দেয়া হয়। প্রতি সপ্তাহে সপ্তাহে কাউকে সুদ জমা দিতে হয় না। সমিতির মতো করে ঋণ নিয়ে কাজ করে দরিদ্র মানুষরা সঞ্চয় করতে পারেন। এই প্রকল্পের আওতায় কোনো মানুষ দুইশ’ টাকা জমা রাখলে সরকার থেকে আরও দুইশ’ টাকা দেওয়া হয়। এই টাকা কোথায় রাখবে, কীভাবে ব্যবহার করবে- এটা নিয়ে আলোচনার পরই পল্লী সঞ্চয় ব্যাংকটি প্রতিষ্ঠা করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, আগামী ৩০ জুনের মধ্যে এই প্রকল্পের মেয়াদ শেষ হবে। কিন্তু এখনও বিশাল দরিদ্র জনগোষ্ঠী এখনও এই প্রকল্পের বাইরে রয়ে গেছেন। এই বিশাল জনগোষ্ঠীকে অর্ন্তভুক্ত করতেই বিলটিতে সংশোধনী আনা হয়েছে।  
 
বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর জন্য স্থায়ী পুঁজি গড়ে দেওয়া এবং পল্লী অঞ্চলের সব বাড়িকে কৃষি খামারে রূপান্তর করার লক্ষ্যেই এ বিলটি আনা হয়েছে। একটি বাড়ি একটি খামার প্রকল্প এবং পল্লী সঞ্চয় ব্যাংকের কাজ পাশাপাশি অব্যাহত রাখার লক্ষ্যে পল্লী সঞ্চয় ব্যাংক সংশোধন আইনটি প্রণয়ন করা আশু প্রয়োজন।
 
বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
এসএম/এসকে/এসএইচ

**
বাল্যবিবাহ নিরোধ বিল সংসদে উত্থাপন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।