ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৪ লাখ টন গ্রিন হাউজ গ্যাস ঠেকিয়েছে গ্রামীণশক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
৪ লাখ টন গ্রিন হাউজ গ্যাস ঠেকিয়েছে গ্রামীণশক্তি ছবি:শাকিল-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সোলার হোম সিস্টেম (সৌর বিদ্যুৎ) প্রতিস্থাপনের মাধ্যমে গ্রামীণ শক্তি প্রায় ৪ লাখ টন কার্বন-ডাই-অক্সাইড (গ্রিন হাউজ) নির্গত হওয়া থেকে পরিবেশকে রক্ষা করেছে।

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা থেকে (ঢাকা): সোলার হোম সিস্টেম (সৌর বিদ্যুৎ) প্রতিস্থাপনের মাধ্যমে গ্রামীণ শক্তি প্রায় ৪ লাখ টন কার্বন-ডাই-অক্সাইড (গ্রিন হাউজ) নির্গত হওয়া থেকে পরিবেশকে রক্ষা করেছে।

এই গ্রিন হাউজ গ্যাস ক্লিন ডেভেলপমেন্ট মেকানিজমে অন্তর্ভুক্ত করে উন্নত দেশগুলোতে বিক্রি করবে গ্রামীণ শক্তি।

শনিবার (১০ নভেম্বর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ‘বাংলাদেশ বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ ২০১৬’ উপলক্ষে আয়োজিত মেলায় বিষয়টি বাংলানিউজকে জানান, গ্রামীণ শক্তির ম্যানেজার মোহাম্মদ মাহমুদুল হাসান।

মাহমুদুল হাসান বলেন, সোলার হোম সিস্টেম প্রতিস্থাপনের মাধ্যমে আমরা প্রায় ৪ লাখ টন গ্রিন হাউজ গ্যাস নির্গত হওয়া থেকে পরিবেশকে রক্ষা করেছি। এবার এই গ্রিন হাউজ গ্যাস উন্নত দেশগুলোর সাথে চুক্তি সাপেক্ষে বিক্রির প্রক্রিয়া চলছে।

তিনি বলেন, সোলার হোম সিস্টেম ছাড়াও গ্রামীণ শক্তির রয়েছে বায়োগ্যাস, উন্নত চুলা। এছাড়া আমাদের সকল তথ্যের ব্যাপারে বিশেষ করে গ্রামীণ নারীদের অবগত করার জন্য বাংলাদেশের প্রতিটি অঞ্চলে তথ্য সেবার ব্যবস্থা রয়েছে।

তিনি বলেন, গ্রামের প্রত্যন্ত অঞ্চল যেখানে মানুষ বিদ্যুতের সুবিধা থেকে বঞ্চিত তাদের জন্যই আমাদের এই প্রচেষ্টা।

ওই  কর্মকর্তা আরো জানান, বর্তমানে গ্রামীণ শক্তি কোম্পানি বাংলাদেশের প্রায় ২০ লাখ বাড়িতে সোলার হোম সিস্টেম, ৩৫ হাজার বাড়িতে বায়োগ্যাস ও ১০ লাখ বাড়িতে উন্নত চুলা সেবা পৌঁছে দিয়েছে।

এই সোলার হোম সিস্টেম ক্রেতাদের নাগালের বাইরে নয় উল্লেখ করে তিনি বলেন, এই সোলার হোম সিস্টেমের দাম বেশি নয়। মাত্র ছয় হাজার টাকায় ১০ ওয়াট একটি সোলার সিস্টেম পাওয়া যায়। ফ্রিজ ছাড়া সকল প্রকার ইলেকট্রনিক ডিভাইসে যা ৫ ঘণ্টা ব্যাকআপ দিতে পারে।

তিনি আরো জানান, এটি কিনতে কিস্তির সুবিধাও রয়েছে। কেনার সময় ১৫ শতাংশ টাকা জমা দিয়ে এবং পরবর্তী ৪৫০ টাকা কিস্তিতে এটি ক্রয় করা যাবে। এছাড়া বৃষ্টির দিনেও এটি ব্যাটারিতে চার্জ ধরে রাখে।

৭ নভেম্বর থেকে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ‘বাংলাদেশ বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ ২০১৬’ উপলক্ষে আয়োজিত মেলার ছিল আজ (শনিবার) শেষ দিন। শেষ দিনেও দর্শনার্থীদের উপচে পড়া ভীড় লক্ষ করা গেছে মেলা প্রাঙ্গণে।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
আরএটি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।