ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

গ্রিন ব্রিকস কনভেনশন অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬
গ্রিন ব্রিকস কনভেনশন অনুষ্ঠিত গ্রিন ব্রিক কনভেনশন/ ছবি- শাকিল- বাংলানিউজটোয়েন্টিফোর

ভারসাম্যপূর্ণ অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে পরিবেশবান্ধব অটো ব্রিকস তৈরিতে সচেতনতা বৃদ্ধি, চিমনি নির্ভর ইট ভাটায় পরিবেশে বিরুপ প্রতিক্রিয়া নিরসন ও পরিবেশবান্ধন টানেল কিলন্ নির্ভর প্রযুক্তি ব্যবহারে উৎসাহী করতে অনুষ্ঠিত হলো ‘বিআইএফএফএল গ্রিন ব্রিক কনভেনশন ২০১৬’। 

ঢাকা: ভারসাম্যপূর্ণ অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে পরিবেশবান্ধব অটো ব্রিকস তৈরিতে সচেতনতা বৃদ্ধি, চিমনি নির্ভর ইট ভাটায় পরিবেশে বিরুপ প্রতিক্রিয়া নিরসন ও পরিবেশবান্ধন টানেল কিলন্ নির্ভর প্রযুক্তি ব্যবহারে উৎসাহী করতে অনুষ্ঠিত হলো ‘বিআইএফএফএল গ্রিন ব্রিক কনভেনশন ২০১৬’।  
 
রোববার (১১ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে কনভেনশনের আয়োজন করে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড।

 
 
অনুষ্ঠানের মূল লক্ষ্য এ খাতের বিভিন্ন স্টেকহোল্ডারদের একে অপরের সঙ্গে প্রাসঙ্গিক বিষয়ে একটি প্ল্যাটফর্ম থেকে পরামর্শ দেওয়া ও অর্থায়নকারী প্রতিষ্ঠান বেছে নেওয়া।
 
সম্মেলনে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, এখন ‘হলো ব্রিকস’ তৈরির ওপর চেষ্টা চালানো প্রয়োজন। আমরা যে পরিমাণ টপ সয়েল নষ্ট করছি জাতীয় বিবেচনায় এটি যথোপযুক্ত নয়।  
 
এক সময় বলা হতো, হলো ব্রিকস তৈরি অনেক ব্যয়বহুল। এটা ঠিক না। অনেক গবেষণার ফলে বর্তমানে অনেক কম পয়সায় এটি উৎপাদন করা যায়।  
 
বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির বলেন, ইট ভাটায় টানেল কিলন্ নির্ভর প্রযুক্তি প্রসারে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ৫০ মিলিয়ন ডলার দিচ্ছে, এজন্য আমি আনন্দিত।  
 
বাংলাদেশ ব্যাংক পরিবেশবান্ধব শিল্পে অর্থায়নের অংশ হিসেবে এনার্জি, বায়োগ্যাসপ্লান্ট ও ইটিপি বাস্তবায়নে ২০১০ সাল থেকে পুনঃঅর্থায়ন তহবিল থেকে অর্থায়ন করে আসছে।  
 
অর্থ বিভাগের সিনিয়র সচিব ও বিআইএফএফএল চেয়ারম্যান মাহবুব আহমদ এর সভাপতিত্বে আর বক্তব্য রাখেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব ও বিআইএফএফএল পরিচালক সুরাইয়া বেগম এনডিসি, এশীয় উন্নয়ন ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি।  
 
পরিবেশবান্ধব ইট তৈরির বিষয়ে একটি প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্স স্টাডিজ এর নির্বাহী পরিচালক ড. আতিক রহমান।  
 
স্বাগতে বক্তব্যে বিআইএফএফএল এর প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম ফরমানুল ইসলাম বলেন, দেশে প্রায় আট হাজার চিমনি নির্ভর ইটভাটা রয়েছে। যা মোট পরিবেশদূষণের ৩৭ শতাংশের জন্য দায়ী। টানেল কিলন্ প্রযুক্তি দূষণের মাত্রা অনেকাংশ নিরসন করবে বলে বিশেষজ্ঞরা দাবি করছেন।
 
বিআইএফএফএল ২০১৫ অর্থবছরে লভ্যাংশের ৮২ কোটি টাকার চেক অর্থমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। সরকারের এই আর্থিক প্রতিষ্ঠানটি এ পর্যন্ত সাতটি টানেল কিলন্ নির্ভর অটো ব্রিকস প্রকল্পে অর্থায়ন করেছে। আরও ২০টির বেশি প্রকল্প অনুমোদনের অপেক্ষায় রয়েছে।  
 
সম্মেলনে পরিবেশ অধিদপ্তর, সংশ্লিষ্টখাতের ব্যবসায়ী, আগ্রহী উদ্যোক্তা, প্রযুক্তিবিদ, প্রযুক্তি সরবরাহকারী ও দেশি-বিদেশি দু’শ’জন প্রতিনিধি উপস্থিত ছিলেন। এতে পরিবেশবান্ধব অটো ব্রিকসের উপকারিতা, কার্যকারিতা, অর্থায়নের প্রয়োজনীয়তা ও বিভিন্ন পরিকল্পনা উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক জাইনুল আবেদিন, বাংলাদেশ অটো ব্রিক প্রস্তুতকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. বিএন দুলাল, এশীয় উন্নয়ন ব্যাংকের প্রজেক্ট অফিসার নাজমুল আলম ও ব্যবসা পরামর্শক শ্যামল বর্মণ।
 
বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।