ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘১৬৫৫৫’ নম্বরে ভ্যাট সমস্যার সমাধান

রহমত উল্যাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬
‘১৬৫৫৫’ নম্বরে ভ্যাট সমস্যার সমাধান

ব্যবসা করলে ভ্যাট নিবন্ধন গ্রহণ ছাড়া উপায় নেই। ভোক্তা থেকে ভ্যাট গ্রহণ করছেন, কীভাবে রাষ্ট্রীয় কোষাগারে জমা দেবেন, ভ্যাট জমা না দিলে মামলা হবে, হবেন...

ঢাকা: ব্যবসা করলে ভ্যাট নিবন্ধন গ্রহণ ছাড়া উপায় নেই। ভোক্তা থেকে ভ্যাট গ্রহণ করছেন, কীভাবে রাষ্ট্রীয় কোষাগারে জমা দেবেন, ভ্যাট জমা না দিলে মামলা হবে, হবেন হয়রানি।

ভ্যাট অফিসে কখন যাবেন, ভ্যাট নিবন্ধন কীভাবে নেবেন, কী কী লাগবে, কীভাবে ভ্যাট রিটার্ন দাখিল করবেন- ভ্যাট সংক্রান্ত সব সমস্যার সমাধান পাবেন ১৬৫৫৫ নম্বরে ফোন করে।
 
ভ্যাট ব্যবস্থা পুরোপুরি অনলাইনভিত্তিক হয়ে যাচ্ছে। সেজন্য নিবন্ধন থেকে শুরু করে আপিল সংক্রান্তসহ সব ভ্যাট সেবা দিতে এনবিআর চালু করেছে কল সেন্টার।
 
রোববার (১১ ডিসেম্বর) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের শেরে বাংলা নগরে নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবনে এ কল সেন্টারের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
ভ্যাট অনলাইন প্রকল্পের আওতাধীন বিজনেস প্রসেস আউটসোর্সিং ইন্ডাস্ট্রি ভিজিকম (হবে ডিজিকন) টেকনোলজি লিমিটেড নামে একটি ফার্ম এ কল সেন্টার পরিচালনা করবে। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ১৬৫৫৫ নম্বরে ফোন করে সেবা পাওয়া যাবে।
 
ভ্যাট অনলাইন প্রকল্প পরিচালক ও এনবিআর সদস্য মো. রেজাউল হাসান বলেন, ১৯৯১ সালের ভ্যাট আইনের চেয়ে ২০১২ সালের ভ্যাট আইন আধুনিক ও যুগোপযোগী। এ আইনে নিবন্ধনকারী ব্যবসায়ীকে কখনও ভ্যাট অফিসে আসতে হবে না। ভ্যাট নিবন্ধন ব্যবসায়ী নিজেই করতে পারবেন। রিটার্ন দাখিল করার সাথে সাথে মেইলে জানিয়ে দেওয়া হবে। ভ্যাট সনদপত্র অনলাইনে পাবেন। যেকোনো ব্যাংকের মাধ্যমে ভ্যাট জমা দিতে পারবেন। রিফান্ড নিতে চাইলেও ভ্যাট অফিসে আসতে হবে না। অনলাইনে আবেদনসহ তথ্য প্রদান করলে যাচাই করে রিফান্ড দেওয়া হবে। ভ্যাট সংক্রান্ত আপিল আবেদনও অনলাইনে করা ও নিষ্পত্তি করা হবে।
 
তিনি বলেন, এসব সুবিধা গ্রহণ অথবা নতুন এ আইনের যেকোনো বিষয় জানতে ১৬৫৫৫ নম্বরে ফোন করলে তথ্য জানিয়ে দেওয়া হবে। নতুন আইন ১ জুলাই ২০১৭ থেকে বাস্তবায়িত হবে। ইতোমধ্যে বৃহৎ করদাতা ইউনিটের আওতাধীন ১০৯টি প্রতিষ্ঠান ভ্যাট নিবন্ধন করেছে। দ্রুতই ঢাকার চারটি কমিশনারেটের আওতাধীন প্রতিষ্ঠান ও জানুয়ারি থেকে সারাদেশের ব্যবসায়ীদের জন্য নিবন্ধন শুরু হবে। কলসেন্টার ছাড়াও ভ্যাট অনলাইন প্রকল্পের আওতাধীন দেশব্যাপী ১২টি ভ্যাট অনলাইন সার্ভিস সেন্টার, ইউনিয়ন তথ্য কেন্দ্র ও ভ্যাট অফিস থেকে ভ্যাট সংক্রান্ত সব সেবা পাওয়া যাবে।
 
কলসেন্টার উদ্বোধন করে ১৬৫৫৫ নম্বরে ফোন দিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানতে চান নতুন ভ্যাট নিবন্ধনের জন্য কী কী দলিল জমা দিতে হবে। পরে মন্ত্রীকে তার প্রশ্নের উত্তর জানিয়ে দেওয়া হয়।
 
বাংলাদেশ সময়: ০৪৩০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
আরইউ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।