ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে না আসায় নয় বিমা কোম্পানিকে জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
পুঁজিবাজারে না আসায় নয় বিমা কোম্পানিকে জরিমানা

পুঁজিবাজারে তালিকাভুক্ত না হওয়ায় নয় বিমা কোম্পানিকে জরিমানার অর্থ প্রদানের নির্দেশ দিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত না হওয়ায় নয় বিমা কোম্পানিকে জরিমানার অর্থ প্রদানের নির্দেশ দিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

কোম্পানিগুলো হচ্ছে-জীবন বিমা খাতের হোমল্যান্ড, সানফ্লাওয়ার, বায়রা এবং  গোল্ডেন লাইফ ইন্স্যুরেন্স।

আর সাধারণ বিমা খাতের  কোম্পানি ইউনিয়ন ইন্স্যুরেন্স, ইসলামী কমার্শিয়াল, দেশ জেনারেল, ক্রিস্টাল এবং সাউথ এশিয়া ইন্স্যুরেন্স। আইডিআরএ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এই কোম্পানিগুলোর মধ্যে জীবন বিমা খাতের সানফ্লাওয়ার লাইফকে ৫৩ লাখ ২৫ হাজার, গোল্ডেন লাইফকে ১ কোটি ৮ লাখ ৫ হাজার ৩৮০ টাকা, বায়রা লাইফকে ১ কোটি ৮ লাখ ৫ হাজার ৩০০ টাকা এবং হোমল্যান্ড লাইফকে ৩৯ লাখ ৬৫ হাজার টাকা আগামী ২ মাসের মধ্যে পরিশোধের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

অপরদিকে সাধারণ বিমা খাতের দেশ জেনারেলকে ৮৯ লাখ ৭৮ হাজার টাকা, ইসলামী কমার্শিয়ালকে ৭৭ লাখ ৫ হাজার, ক্রিস্টালকে ৮৯ লাখ ৭৯ হাজার টাকা এবং ইউনিয়নকে ৮৯ লাখ ৮০ হাজার টাকা আগামী ২ থেকে ৩ মানের মধ্যে আইডিআরএ’র অর্থবিভাগে জমা দেওয়ার নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ। এ ছাড়াও এই তালিকায় রয়েছে সাউথ এশিয়া ইন্স্যুরেন্স।

সম্প্রতি কোম্পানিগুলোর পরিচালক ও প্রধান নির্বাহীদের সঙ্গে আইডিআরএ’র এক বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছে আইডিআরএ। পাশাপাশি আইন অনুযায়ী পরিশোধিত মূলধন বাড়ানোরও নির্দেশ দেয়া হয়েছে।

বিষয়টি জানতে চাইলে আইডিআরএ’র সদস্য ও মুখপাত্র জুবের আহমেদ খান বাংলানিউজকে বলেন, নির্ধারিত সময়ের পরেও পুঁজিবাজারে তালিকাভুক্ত না হওয়া পুরাতন বিমা কোম্পানির এমডিদের সাথে কথা বলেছি। তাদের দ্রুত পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার নির্দেশ দিয়েছি। একই সাথে তালিকাভুক্ত না হওয়ার কারণে তাদের জরিমানার অর্থ পরিশোধের নির্দেশ দিয়েছি।

নিয়ম অনুসারে ব্যবসা শুরু করার তিন বছরের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে হয়। কিন্তু এই কোম্পানিগুলো আইডিআরএ নিয়ম পালন করেননি। এর মধ্যে কয়েকটি কোম্পানি ১৫-২০ বছর ধরে পুঁজিবাজারে তালিকাভুক্ত না হয়ে ব্যবসা করছে। তবে এখনো তাদের আর্থিক ভিত শক্তিশালী হয়নি।

সূত্র জানায়, তালিকাভুক্তিতে ব্যর্থতার দায়ে প্রতিদিন ৫ হাজার টাকা জরিমানা দেয়ার বিধান রয়েছে বিমা আইনে। তবে তালিকাভুক্ত না হলেও দীর্ঘদিন ধরেই আইডিআরএ তালিকাবহির্ভূত অধিকাংশ কোম্পানি থেকে এ জরিমানার অর্থ আদায় করতে পারছে না। অনেক কোম্পানি রয়েছে যারা গত পাঁচ বছরেও কোনো জরিমানা পরিশোধ করেনি।

তাই কোম্পানি থেকে জরিমানার অর্থ আদায় করতে এই নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ।

নাম প্রকাশে অনিচ্ছুক আইডিআরএর এক সদস্য বলেন, কিছু কোম্পানি থেকে একদমই জরিমানা আদায় করা যাচ্ছে না। অনেকে পরিশোধ করলেও নিয়মিতভাবে না। নিয়ন্ত্রণ সংস্থা থেকে কোম্পানিগুলোকে একাধিকবার চিঠিও দেয়া হয়েছে। কিন্তু কোনো কাজ না হওয়ায় তালিকাভুক্তিতে ব্যর্থ কোম্পানিগুলোর পরিচালক ও প্রধান নির্বাহীদের সঙ্গে বৈঠকে নিবন্ধন বাতিলের সিদ্ধান্তটি জানিয়ে দেয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬

এমএফআই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।