ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অষ্টম বিআইআইডি এক্সপো শুরু ২ মার্চ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
অষ্টম বিআইআইডি এক্সপো শুরু ২ মার্চ

টেকসই, নিরাপদ, পরিবেশের ভারসাম্য রক্ষায় সবুজ বিল্ডিং নির্মাণে শক্তি নিয়ে আলোচনা করতে তিনদিনের ‘বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ইনোভেশন অ্যান্ড ডেভলপমেন্ট (বিআইআইডি) এক্সপো অ্যান্ড ডায়ালগ’ শুরু হবে ২০১৭ সালের ২ মার্চ। চলবে ৪ মার্চ পর্যন্ত।

ঢাকা: টেকসই, নিরাপদ, পরিবেশের ভারসাম্য রক্ষায় সবুজ বিল্ডিং নির্মাণে শক্তি নিয়ে আলোচনা করতে তিনদিনের ‘বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ইনোভেশন অ্যান্ড ডেভলপমেন্ট (বিআইআইডি) এক্সপো অ্যান্ড ডায়ালগ’ শুরু হবে ২০১৭ সালের ২ মার্চ। চলবে ৪ মার্চ পর্যন্ত।

 
 
বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে ‘পরিবেশবান্ধব শিল্পায়ন, পরিকল্পিত নগরায়ন এবং সবুজের জন্য তথ্য ও প্রযুক্তি একসঙ্গে’ শীর্ষক এ এক্সপোর যৌথভাবে আয়োজন করবে এক্সপোনেট এক্সিবিশন, কনভারস কনসালটেশনস প্রাইভেট লিমিটেড ইন্ডিয়া, সাস্টেইনেবল অ্যান্ড রিনিউবেল এনার্জি ডেভলপমেন্ট অর্থরিটি (শ্রেডা ও বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড-বিআইএফএফএল)।
 
৭০ হাজার বর্গফুটের মধ্যে অনুষ্ঠিত এক্সপোতে বিদ্যুৎ, বিল্ডিং, গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল, প্লাস্টিক, ফার্মাসিউটিক্যালস, লেদার পণ্যের প্রচারে ১৪টি দেশের প্রায় ২শ’ কোম্পানির ৫৫০টি ব্র্যান্ডের তিনশ’র মতো স্টল থাকবে।  
 
বাংলাদেশি প্রতিষ্ঠান আগামী ৩১ জানুয়ারি ও বিদেশি প্রতিষ্ঠান ১৫ জানুয়ারির মধ্যে স্টল বরাদ্দ দিতে পারবে।  
 
শিল্পায়ন নীতি ও দায়িত্বশীল বাণিজ্য; টেকসই অবকাঠামোর শিল্পে অর্থায়ন করতে বিনিয়োগ তহবিলের প্রভাব; আর্ন্তজাতিক অর্থায়নে প্রযুক্তি সমঝোতা; শ্রমিকদের স্বাস্থ্যসেবা ও মান উন্নয়ন প্রশিক্ষণ; নীতিনির্ধারকদের পরিবেশবান্ধব হওয়ার প্রতিশ্রুতি; বিশ্বঅর্থায়নের মধ্যে প্রবেশ করা; টেকসই কারখানায় সবুজ করারোপ; উৎপাদন ও খরচে টেকসই নমুনা; অর্থায়নে সমঝোতা ও বিভাজনসহ বেশ কিছু বিষয়ে নিয়ে আলোচনা হবে।  
 
এ বিষয়ে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেডর (বিআইএফএফএল) প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম ফরমানুল ইসলাম বলেন, পরিবেশবান্ধব সবুজ অর্থায়নের মাধ্যমে টেকসই উন্নয়নের জন্য অষ্টমবারের মতো এ এক্সপোর আয়োজন করা হচ্ছে।  
 
বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।