ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ফারইস্ট-প্রাইমের পরিচালকরাই বিআইপিডি’র পরিচালক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
ফারইস্ট-প্রাইমের পরিচালকরাই বিআইপিডি’র পরিচালক

প্রাইম ব্যাংক, প্রাইম ও ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সসহ একই গ্রুপের ১৮টি প্রতিষ্ঠানের উদ্যোক্তা-পরিচালকরাই বাংলাদেশ ইনস্টিটিউট ফর প্রফেশনাল ডেভেলপমেন্ট লিমিটেডের (বিআইপিডি) পরিচালক।

ঢাকা: প্রাইম ব্যাংক, প্রাইম ও ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সসহ একই গ্রুপের ১৮টি প্রতিষ্ঠানের উদ্যোক্তা-পরিচালকরাই বাংলাদেশ ইনস্টিটিউট ফর প্রফেশনাল ডেভেলপমেন্ট লিমিটেডের (বিআইপিডি) পরিচালক।  আবার এসব পরিচালকের অনেকে একাডেমিক কাউন্সিলেরও সদস্য।

তাদের মধ্যে বিআইপিডি’র পরিচালকের পাশাপাশি একই গ্রুপের অন্য কোম্পানির উদ্যোক্তা-পরিচালক ও চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন এম এ খালেক, কেএম মোবারক হোসেন, তাসলিমা ইসলাম, রুবাইয়াত খালেদ, শাহারিয়ার খালেদ এবং রাবেয়া বেগম।

অন্যদিকে বিআইপিডিতে পরিচালক ও শরিয়াহ্‌ কাউন্সিলের সদস্যের পাশাপাশি একাধিক প্রতিষ্ঠানে চাকরি করছেন কাজী মো. মোরতুজা আলী, এহসান খসরু ও কাজী ফরিদউদ্দিন আহমেদ।

অনুসন্ধানে জানা গেছে, প্রতিষ্ঠানটি বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) কাছে বিমা এজেন্টদের প্রশিক্ষণের অনুমোদনের আবেদনপত্রে এ উদ্যোক্তা-পরিচালকদের বিমা খাতে জড়িত থাকার কথা গোপন করেছে।

তথ্য গোপন করে এখন ফারইস্ট ও প্রাইম ইসলামী লাইফের পলিসি হোল্ডার ও শেয়ার হোল্ডারদের টাকা ইচ্ছামতো খরচ করছে বিআইপিডি।  অন্যদিকে সাধারণ বিমা প্রতিষ্ঠান প্রাইম ও নর্দান ইন্স্যুরেন্সের শেয়ার হোল্ডারদের টাকারও বেশি খরচ দেখিয়েছে।  যা ‘কনল্ফিক্ট অব ইন্টারেস্ট’ এর আওতায় পড়ে।

‘কনল্ফিক্ট অব ইন্টারেস্ট’ এর আওতায় পড়া বা বিমা কোম্পানির সঙ্গে সম্পৃক্ত থাকার কারণে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনসহ (বিআইএ) কয়েকটি প্রতিষ্ঠানকে প্রশিক্ষণ প্রদানের একাডেমি হিসেবে অনুমোদন দেয়নি আইডিআরএ।  সামর্থ্য ও লোকবল থাকার পরও এজেন্টদের প্রশিক্ষণ দিতে পারছে না বিআইএ।

বিআইপিডি’র মহাপরিচালক কাজী মো. মোরতুজা আলী বাংলানিউজকে বলেন, এ পর্যন্ত ৬ হাজার এজেন্টকে সনদ দিয়েছে প্রতিষ্ঠানটি। এ বিষয়ে আর কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

অভিযোগ রয়েছে, প্রশিক্ষণ কর্মশালার নামে এজেন্টদের কাছ থেকে সাড়ে ৩ হাজার করে টাকা নিয়েছে প্রতিষ্ঠানটি।  অথচ একই প্রশিক্ষণ দিতে একাডেমি অব লার্নিং ইনস্টিটিউশন এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি নিচ্ছে আড়াই হাজার টাকা করে।

প্রশিক্ষণার্থীদের বেশিরভাগই ফারইস্ট ও প্রাইম লাইফের এজেন্ট। কোম্পানি দু’টিও এজেন্ট প্রশিক্ষণের নামে ওই সাড়ে ৩ হাজার টাকা করে খরচ দেখিয়েছে।

আইডিআরএ’র সদস্য আব্দুল কদ্দুস খানের কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি ফোন রিসিভ করেননি।  তবে নাম না প্রকাশের শর্তে এক সদস্য বলেন, ‘আমরাও শুনেছি, প্রতিষ্ঠানটি তথ্য গোপন করেছে।  প্রশিক্ষণের নামে বিভিন্ন ফি দেখিয়ে লাখ লাখ টাকা নিজেদের কোম্পানিতে নিয়েছে’।

এসব বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

সূত্র জানায়, বিআইপিডি’র চেয়ারম্যান এম এ খালেক।  তিনি প্রাইম ও ফারইস্ট এবং সাধারণ বিমা কোম্পানি প্রাইম ও নর্দান জেনারেল ইন্স্যুরেন্সসহ একই গ্রুপের ১৮টি কোম্পানির প্রধান উদ্যোক্তা ও মালিক।  তার নির্দেশনায় সবগুলো প্রতিষ্ঠান পরিচালিত হয়।

কাজী মো. মোরতুজা আলী একই সঙ্গে বিআইপিডি’র মহাপরিচালক ও শরিয়াহ কাউন্সিলের সদস্য। একইসঙ্গে তিনি প্রাইম ইসলামী লাইফের উপদেষ্টা হিসেবে চাকরি করছেন, যা বিমা আইনেরও বর্হিভূত।

পরিচালক ও শরিয়াহ কাউন্সিলের সদস্য হিসেবে চাকরি করছেন এহসান খসরু।  তিনি প্রাইম ব্যাংকের উপদেষ্টা।

কাজী ফরিদ উদ্দিন আহমেদ বিআইপিডি’র পরিচালক ও শরিয়াহ কাউন্সিলের পরিচালক হিসিবে কর্মরত রয়েছেন।  তিনি একইসঙ্গে পিএফআই সিকিউরিটিজের সিইও।

পরিচালক ও শরিয়াহ কাউন্সিলের সদস্য হিসেবে কাজ করছেন মোশারফ হোসেন।  তিনি একইসঙ্গে প্রাইম ফাইনেন্স অ্যান্ড ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের এমডি ও সিইও’র দায়িত্ব পালন করছেন।

পরিচালক পদে আছেন কেএম মোবারক হোসেন। তিনি জিইটিসিও ডিজিটাল লিমিটেড ও প্রাইম ইসলামী সিকিউরিটিজের পরিচালক।

ফারইস্টের বর্তমান চেয়ারম্যান মো. নজরুল ইসলামের স্ত্রী তাসলিমা ইসলাম বিআইপিডি’র পরিচালকের পাশাপাশি প্রাইম ইসলামী সিকিউরিটিজের চেয়ারম্যান, রামিসা, পূর্ণতা, ফারইস্ট কোল্ড স্টোর, রামিসা বিডি, মেঘনা ব্যাংক, ফারইস্ট ইসলামী লাইফ, মোমো অটো ব্রিকসের চেয়ারম্যান এবং উদ্যোক্তা-পরিচালক।

এদিকে এম এ খালেকের দুই ছেলের মধ্যে রুবাইয়াত খালেদ বিআইপিডি’র পাশাপাশি ম্যাকসনের পরিচালক এবং প্রাইম প্রোপ্রারটি হোল্ডিংস লিমিটেড, প্রাইম ফাইনেন্স সিকিউরিটিজ ও ফারইস্ট স্টক অ্যান্ড বন্ডসের পরিচালক।

আর শাহরিয়ার খালেদ প্রাইম ফাইনেন্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, প্রাইম ফাইনেন্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট, পিএফআই সিকিউরিটিজ, প্রাইম প্রোপার্টিজের পরিচালক এবং ফারইস্ট লাইফের উদ্যোক্তা পরিচালক।

এছাড়াও প্রতিষ্ঠানটির পরিচালক রাবেয়া বেগম ফারইস্ট লাইফের পরিচালক।

**বিআইপিডি’র সেমিনারে আইডিআরএ’র অসন্তোষ

বাংলাদেশ সময়: ১২৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬

এমএফআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।