ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজার উন্নয়নে ডিবিএ’র প্রস্তাব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
পুঁজিবাজার উন্নয়নে ডিবিএ’র প্রস্তাব ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের উন্নয়নে বেশ কিছু প্রস্তাব দিয়েছে বিনিয়োগকারীদের সংগঠন ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)।  

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের উন্নয়নে বেশ কিছু প্রস্তাব দিয়েছে বিনিয়োগকারীদের সংগঠন ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)।  
 
বুধবার (১৪ ডিসেম্বর) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে ডিবিএ’র নব নির্বাচিত কমিটির নেতারা সৌজন্য সাক্ষাতকালে এ প্রস্তাবনা দেন।


 
সংগঠনের সভাপতি আহমেদ রশিদ লালী শুরুতেই পুঁজিবাজারের জন্য সরকারের নেওয়া সংস্কার কর্মসূচির প্রশংসা করেন। ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল গঠিত হলে পুঁজিবাজারের জন্য ভালো হবে। সরকারের সহযোগিতায় স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনার আলাদা (ডিমিউচ্যুয়ালাইজেশন) সুন্দরভাবে হয়েছে।
 
রশিদ লালী বলেন, ইতোমধ্যে বিশ্ব বিখ্যাত কোস্পানি ডিএসইর স্ট্র্যাটেজিক পার্টনার হওয়ার আগ্রহ প্রকাশ করেছে, যা বাংলাদেশের জন্য গৌরবের। তবে বর্তমানে দুই স্টক এক্সচেঞ্জ অপারেটিং লোকসানে। যেহেতু স্ট্র্যাটেজিক পার্টনারের কাছে ২৫ শতাংশ শেয়ার বিক্রি করতে হবে সেহেতু আমাদের আরও দুই বছরের কর অবকাশ সুবিধা দেওয়া হলে ভালো হবে। তাহলে ভালো দরে ভালো স্ট্র্যাটেজিক পার্টনার পাওয়া যাবে।
 
গেইন ট্যাক্স অব্যাহতি চান তিনি। অন্যদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জ ও বিএসইসির সঙ্গে সমন্বিতভাবে দেশব্যাপী বিনিয়োগকারী সচেতনতায় প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হবে। এজন্য এডিবির সহায়তা প্রয়োজন। তিনি বলেন, এক্ষেত্রে বিএসইসির মাধ্যমে হলেও তা প্রয়োজন। যেহেতু এডিবি সরাসরি স্টক এক্সচেঞ্জকে সহায়তা করবে না। এজন্য বিএসইসি’র মাধ্যমে সহায়তা পাওয়া যেতে পারে।
 
তিনি আরও বলেন, ব্যাংকের অতিরিক্ত বিনিয়োগ একটি বড় ধরনের সমস্যা ছিল। কিন্তু তা সমন্বয় হয়েছে। তবে বর্তমানে ৬ হাজার কোটি টাকার নেগেটিভ ইক্যুইটি বড় ধরনের সমস্যা। ইতোমধ্যে বিএমবিএ এ বিষয়ে ৬ হাজার কোটি টাকার ফান্ড গঠনের প্রস্তাবনা দিয়েছে।

ব্রোকারেজ অ্যাসোসিয়েশনের পক্ষে বন্ড ছেড়ে এ অর্থ  সংগ্রহের কথা জানান তিনি।
 
ডিবিএ’র কর্ম পরিকল্পনা তুলে ধরে তিনি বলেন, বাজার ডেভেলপমেন্টে মার্কেটিংয়ের উদ্যোগ নেওয়া হবে,ভালো কোম্পানি পুঁজিবাজারে আনা হবে ও শীর্ষ ২০ ব্রোকারেজ, ভালো ২০ কোম্পানিকে সম্মাননা দেওয়া হবে বলে জানান লালী।
 
এসময় সংগঠনটির জ্যেষ্ঠ সহ-সভাপতি ইনভেস্টমেন্ট অ্যান্ড প্রোমোশন সার্ভিসেস লিমিটেডের চেয়ারম্যান মোশতাক আহমেদ সাদেক এবং সহ-সভাপতি মডার্ন সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খুজিস্তা নূর-ই-নাহরিনসহ অন্য পরিচালকরাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।