ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পানি শোধনাগার নির্মাণে ছয়শ’ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ফ্রান্স

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
পানি শোধনাগার নির্মাণে ছয়শ’ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ফ্রান্স ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশে একটি পানি শোধনাগার নির্মাণে ছয়শ’ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ফ্রান্স।

ঢাকা: বাংলাদেশে একটি পানি শোধনাগার নির্মাণে ছয়শ’ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ফ্রান্স।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে সাক্ষাৎ করে এ কথা জানান ফ্রান্সের রাষ্ট্রদূত সোফি অবার্ট।

বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী জানান, একটি পানি শোধনাগার নির্মাণে ছয়শ’ মিলিয়ন ডলার বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে ফ্রান্স। জরুরি ভিত্তিতে এ আগ্রহের কথা জানাতেই সাক্ষাৎ করতে আসেন ফ্রান্সের রাষ্ট্রদূত।

মন্ত্রী আরও জানান, বর্তমানে বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণে আড়াইশ’ মিলিয়ন ডলার ও তেল শোধনাগার নির্মাণে দুই বিলিয়ন ডলার বিনিয়োগ করছে দেশটি।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা ফ্রান্সে প্রায় দুই বিলিয়ন ডলারের পণ্য রফতানি করে থাকি। অস্ত্র ছাড়াও সব পণ্য শুল্ক মুক্ত থাকে। বাংলাদেশের রফতানি বাজারে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানির পরেই রয়েছে ফ্রান্সের অবস্থান।

ফ্রান্সের চেম্বার অব কমার্স বাংলাদেশের ব্যবসায়ীদের সে দেশে সফরের আমন্ত্রণ জানিয়েছেন বলে সাংবাদিকদের জানান রাষ্ট্রদূত। ব্যবসায়ীদের ভিসা পেতে সহযোগিতারও আশ্বাস দেন সোফি অবার্ট।

বাংলাদেশকে শক্তিশালী ব্যবসায়িক অংশীদার হিসেবে দেখতে আগ্রহী ফ্রান্স। দ্রুত সময়ের মধ্যে দুই দেশের মধ্যে ব্যবসায়িক বিনিয়োগ আরও বাড়বে বলেও তিনি আশা প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ১২৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬

আরএম/এএটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad