ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রিজার্ভের অর্থ ব্যবহার হবে মেগা প্রজেক্টে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
রিজার্ভের অর্থ ব্যবহার হবে মেগা প্রজেক্টে

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ মেগা প্রজেক্টে বিনিয়োগ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এজন্য একটি তহবিল গঠন করার প্রক্রিয়াও শুরু হয়েছে বলে জানান তিনি।

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ মেগা প্রজেক্টে বিনিয়োগ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এজন্য একটি তহবিল গঠন করার প্রক্রিয়াও শুরু হয়েছে বলে জানান তিনি।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে বৈঠক করে এ তথ্য জানিয়েছেন মুহিত। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর এসকে সুর চৌধুরীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল এ সংক্রান্ত একটি প্রতিবেদন আমার কাছে জমা দিয়েছেন। সেটি প্রসেস করে বন্ড ইস্যুর জন্য আগামী মাসে মন্ত্রিসভায় তোলা যাবে বলে আশা করছি।

সরকারের এই বন্ড হবে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে তৈরি করা ফান্ডের মাধ্যমে। সরকার ট্রেজারি বন্ডের মাধ্যমে এই ফান্ড থেকে অর্থ সংগ্রহ করবে।

মুহিত বলেন, আমি কয়েকবার বলেছি, আমাদের রিজার্ভের যে পয়সা আছে সেটা দিয়ে সভরেন ফান্ড করতে চাই। আমাদের যখন টাকার দরকার হবে তখন সেখান থেকে নেওয়া হবে। যদিও এই মুহূর্তে টাকার দরকার নাই।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এই তহবিলের পরিমাণ ৫ বিলিয়ন ডলার পর্যন্ত হবে। শুরুতে অর্থের পরিমাণ নির্ভর করবে আইন রচনার উপর। তবে এক বিলিয়নের বেশি যে কোন পরিমাণ হতে পারে।

সুদের হার প্রসঙ্গে মুহিত বলেন, মন্ত্রিসভার সিদ্ধান্তের পর এটি কত হবে তা জানা যাবে। তবে তারা (বাংলাদেশ ব্যাংক) এই টাকা বিনিয়োগ করলে যে পয়সা পেতো সেটাতো আমাদের তাদের দিতে হবে।

এর আগে অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করেন গ্রামীণ ফোনের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা পিটার বি ফারবার্গ। এ সময় তাদের বিভিন্ন সমস্যা তারা মন্ত্রীকে অবহিত করেন। গ্রামীণ ফোন সবচেয়ে বেশি ট্যাক্স (৪৫ শতাংশ) দেয় বলে এ সময় তাদের অবহিত করেন মন্ত্রী। তিনি বলেন, ৪৫ শতাংশ ট্যাক্স খুম কম প্রতিষ্ঠানই দেয়। বাকিরা ৪২ দশমিক ৫ শতাংশ বা তার কম ট্যাক্স দেয় বলে জানান মুহিত।

এ সময় গ্রামীণ ফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা অন্য টেলিকম কোম্পানির মত ট্যাক্স কমানোর দাবি তোলেন।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
এসই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।