ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পূর্বাচলে হচ্ছে ৭১ তলার জোড়া আইকনিক টাওয়ার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৬
পূর্বাচলে হচ্ছে ৭১ তলার জোড়া আইকনিক টাওয়ার ছবি: প্রতীকী

স্বাধীনতার প্রতীক হিসেবে পূর্বাচলে ৭১ তলা বিশিষ্ট আইকনিক জোড়া (টুইন) টাওয়ার নির্মাণ করা হবে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ...

ঢাকা: স্বাধীনতার প্রতীক হিসেবে পূর্বাচলে ৭১ তলা বিশিষ্ট আইকনিক জোড়া (টুইন) টাওয়ার নির্মাণ করা হবে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

তিনি বলেছেন, এই স্থাপনা দুটি নির্মাণে দ্রুতই দরপত্র আহ্বান করা হবে।

মাটি পরীক্ষা করে বাস্তবতা পাওয়া গেলে আরেকটি ১৪২ তলার একটি ভবন নির্মাণ করা হবে। এ জন্য প্রয়োজনীয় জমি সংরক্ষণ করা আছে।

রোববার (১৮ ডিসেম্বর) গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ইঞ্জিনিয়ার্স ইনস্টটিউশন বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে ‘স্টিল স্ট্রাকচার: নিউ এরা ইন ডেভেলপমেন্ট’ শীর্ষক ইন্টারন্যাশন্যাল কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে এসব কথা বলেন। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ, ঢাকা কেন্দ্র ও স্টিল স্ট্রাকচার ম্যানুফেকচারিং অ্যাসোসিয়েশন যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

মন্ত্রী বলেন, স্বাধীনতার প্রতীক হিসেবে পূর্বাচলে ৭১ তলার দুইটি ভবন হবে। অতি দ্রুত সময়ের মধ্যেই এটি করা সম্ভব হবে।

স্টিল স্ট্রাকচার ভবনের স্থায়িত্ব বেশি এবং নির্মাণ সময়ও কম উল্লেখ করে তিনি বলেন, গণপূর্ত অধিদফতর চট্টগ্রামে জাতীয় রাজস্ব বোর্ডের ৪০ তলা ভবন নির্মাণ করছে। এর প্রাথমিক কাজ শেষ হয়েছে। এ ভবনটি স্টিল স্ট্রাকচারে করা যায় কিনা সে বিষয়ে স্থপতি এবং প্রকৌশলীদের নির্দেশ দেওয়া হবে। পূর্বাচলে প্রায় ৭০ হাজার ফ্ল্যাট নির্মাণ করা হবে। এগুলো ৩০ তলা অ্যাপার্টমেন্ট ভবন নির্মাণ করার চিন্তা রয়েছে। সম্ভব্যতা যাচাই করে এসব অ্যাপার্টমেন্ট ভবন স্টিল স্ট্রাকচারে ৫০ তলা করার উদ্যোগ নেওয়া হবে।

আইইবি ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান মেসবাহুর রহমান টুটুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন আইইবি ঢাকা কেন্দ্রের ভাইস চেয়ারম্যান কাজী খাইরুল বাসার, স্টিল স্ট্রাকচার ম্যানুফেকচারিং অ্যাসোসিয়েশনের সভাপতি জাকির হোসেন, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম প্রমুখ।

দিনব্যাপী এ সেমিনারে ইংল্যান্ড, নরওয়ে ও ভারতের তিনজন বিশেষজ্ঞ প্রবন্ধ উপস্থাপন করেন।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।