ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আবাসন খাতে পাইপ লাইনে গ্যাস দেবেন না বিপু, বিদ্যুতে সুখবর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
আবাসন খাতে পাইপ লাইনে গ্যাস দেবেন না বিপু, বিদ্যুতে সুখবর রিহ্যাব মেলার বক্তব্য রাখছেন নসরুল হামিদ বিপু। ছবি: দীপু-বাংলানিউজ

আবাসন খাতে গ্যাস সংযোগ দেওয়ার দাবি উড়িয়ে দিয়ে পাইপ লাইনে যারা গ্যাসের জন্য টাকা জমা দিয়েছেন তা ফেরত নেওয়ার আহ্বান জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

ঢাকা: আবাসন খাতে গ্যাস সংযোগ দেওয়ার দাবি উড়িয়ে দিয়ে পাইপ লাইনে যারা গ্যাসের জন্য টাকা জমা দিয়েছেন তা ফেরত নেওয়ার আহ্বান জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।
 
রাজধানীর বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বুধবার (২১ ডিসেম্বর) সন্ধ্যায় পাঁচ দিনব্যাপী রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) মেলা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।


 
তবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের উপস্থিতিতে আবাসন খাতে বিদ্যুৎ সংযোগের জন্য সুখবর দিয়ে শিল্পের মতো সুবিধা দেওয়ার চেষ্টা করবেন বলে জানান বিপু।
 
প্রতিমন্ত্রী বলেন, আবাসন খাতকে আমরা গ্যাস দেব না, আমি বার বার বলে আসছি। আমরা নিরুৎসাহিত করছি। এখনও বলতে চাই আমরা দেব না, এটা সম্ভব না। আমাদের মহামূল্যবান গ্যাস এভাবে যত্রতত্র নষ্ট হতে দেব না। মাত্র চব্বিশ লাখ গ্রাহক সারা বাংলাদেশে পাইপ লাইনে গ্যাস ব্যবহার করেন।
 
‘একটা পরিবারের মাসে গ্যাস খরচ হয় সাড়ে তিন হাজার টাকা মিনিমাম। কিন্তু আপনারা পাইপ লাইনের গ্যাস ব্যবহার করছেন ছয়শ’ টাকায়। ’
 
প্রতিমন্ত্রী বলেন, সারা পৃথিবীতে যারা গ্যাস উৎপন্ন করে তারাও সিলিন্ডার ব্যবহার করে। আমি অনুরোধ করবো সবাইকে, যারা পাইপ লাইনে গ্যাসের অর্থ জমা দিয়েছেন, আমার মনে সময় আসছে সেই টাকাটা ফেরত নিতে। আমরা ঘুরেফিরে এলপি’র দিকে চলে যাচ্ছি। অন্তত আমি থাকা অবস্থায়, গ্যাস সংযোগ পাবেন না।
 
প্রতিমন্ত্রী হিসেবে তিনি সবার কথা ভাবেন জানিয়ে বলেন, আমি সারা বাংলাদেশের কথা ভাবি। আমরা অতীতে যত্রতত্র ব্যবহার করেছি। আমাদের এলপি’তে যেতেই হবে।
 
ইতোমধ্যে গ্যাসের প্রেসার কমে গেছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আগামী ৭/৮ বছরে আমাদের মহামূল্যবান গ্যাস শেষ হয়ে যাবে। এতো শিল্প কারখানা নিয়ে আমি কী করবো?
 
গ্যাস নিয়ে দুঃসংবাদ দিলেও বিদ্যুৎ এবং রিয়েল এস্টেটের নিবন্ধন সহজ করার সুসংবাদ দেন নসরুল।
 
মঞ্চে উপস্থিত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের দৃষ্টি আকর্ষণ করে প্রতিমন্ত্রী বলেন, নিবন্ধন কমালে সরকার লাভবান হবে। দুর্নীতি কমবে। আয় বাড়বে।
 
অর্থমন্ত্রীর কাছে আবাসনখাতের জন্য স্বল্প সুদে বিশেষ ফান্ড গঠনের আহ্বান জানান প্রতিমন্ত্রী।
 
আবাসন ব্যবসায়ীদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, আমি মনে করি আবাসন খাত আইনগতভাবে চলতে পারছে না। আপনারা কি সময়মত অ্যাপার্টমেন্ট ডেলিভারি দিতে পারছেন, আইন মেনে কাস্টমারদের দিতে পারছেন, সরকার কী পাচ্ছে আপনাদের কাছে?।
 
আবাসন খাতে সরকার টাকা দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে জানিয়ে তিনি বলেন, আপনাদের অ্যাপার্টমেন্ট আছে, সরকারকে প্রস্তাব দেন কিনে নেবে। সরকারের সঙ্গে পার্টনারশিপের ভিত্তিতে ব্যবসা হতে পারে বলেও জানান প্রতিমন্ত্রী।
 
রিহ্যাবের প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিনের সভাপতিত্বে সংসদ সদস্য ও রিহ্যাবের সিনিয়র ভাইস ভাইস প্রেসিডেন্ট নুরুন নবী চৌধুরী শাওন বক্তব্য রাখেন।
 
শুরুতে কুড়িগ্রাম ও ভোলার দুর্গত ৬৫ পরিবারের জন্য নির্মিত টিনের ঘরের চাবি হস্তান্তর করে রিহ্যাব।  
 
বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।