ঢাকা, বৃহস্পতিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রিহ্যাব মেলায় হোম লোনে বিশেষ ছাড়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
রিহ্যাব মেলায় হোম লোনে বিশেষ ছাড় রিহ্যাব মেলায় হোম লোনে বিশেষ ছাড়

মেলা উপলক্ষে ফ্ল্যাট কিনতে হোম লোনে বিশেষ ছাড় দিচ্ছে বেশ কয়েকটি বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। এদের কেউ কেউ গ্রাহকদের জন্য সুদের ওপর ছাড়ও দিচ্ছে।

ঢাকা: মেলা উপলক্ষে ফ্ল্যাট কিনতে হোম লোনে বিশেষ ছাড় দিচ্ছে বেশ কয়েকটি বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। এদের কেউ কেউ গ্রাহকদের জন্য সুদের ওপর ছাড়ও দিচ্ছে।

আবার কেউ দিচ্ছে লোন প্রসেসিং চার্জের ওপর ছাড়। তবে বিশেষ এ সুবিধা পাওয়া যাবে কেবল মেলা চলাকালীন।
 
ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেড (ডিবিএইচ) মেলার গ্রাহকদের জন্য সুদের হার কমিয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির লোন শাখার রিলেশনশিপ অফিসার রোকোনুজ্জামান।
 
তিনি বলেন, এমনিতে আমরা গ্রাহকদের হোম লোনের ক্ষেত্রে নয় শতাংশ সুদে লোন দিয়ে থাকি। এখন মেলা উপলক্ষে সেই হার শূন্য দশমিক পাঁচ শতাংশ কমানো হয়েছে। সেই সঙ্গে লোন প্রসেসিং চার্জও তুলে নেওয়া হয়েছে।
 
রোকোনুজ্জামান জানান, ডিবিএইচ হোম লোনে গ্রাহক অ্যাপার্টমেন্ট লোন, হাউজিং প্লট লোন, হোম ইমপ্রুভমেন্ট লোন, হোম কনস্ট্রাকশন লোন, হোম এক্সটেনশন লোন, হোম ওনার্স লোন ও হোম প্রিমিয়াম হাউজিং লোন নিতে পারেন।
 
এদিকে লংকা বাংলা ফাইন্যান্স হোম লোনে ১০ শতাংশ সুদ অব্যাহত রাখলেও মেলার গ্রাহকদের জন্য লোন প্রসেসিং ফি’তে ৫০ ভাগ ছাড় দিচ্ছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির বিজনেস এক্সিকিউটিভ আফিল উদ্দিন।
 
তিনি জানান, বাড়ি বা ফ্ল্যাট কিনতে তার প্রতিষ্ঠান গ্রাহককে ১০ কোটি টাকা পর্যন্ত লোন দিচ্ছে। প্রবাসী বাংলাদেশিরাও এ লোন নিতে পারবেন।
 
ব্র্যাক ব্যাংক রিহ্যাব ফেয়ার উপলক্ষে গ্রাহকদের জন্য বিশেষ অফার নিয়ে এসেছে। এ অফারগুলো হলো- স্পট লোন দেওয়া, দুষ্টু সুদ মুক্ত লোন, ২৫ বছরের কিস্তি ব্যবস্থা, ফ্ল্যাট মূল্যের ৭০ ভাগ পর্যন্ত লোন ব্যবস্থা এবং সর্বোচ্চ এক কোটি ২০ লাখ টাকা পর্যন্ত লোনের ব্যবস্থা। আট দশমিক ২৫ ভাগ সুদ হারে এ লোন নিলে গ্রাহককে কোনো প্রসেসিং ফি দিতে হবে না বলে জানিয়েছেন ব্র্যাক ব্যাংকের রিটেইল সেলস অফিসার আলিমুল বিন আজিজ।
 
অন্যদিকে নয় দশমিক ৭৫ ভাগ হারে মেলার গ্রাহকদের হোম লোন দিচ্ছে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড। এ প্রতিষ্ঠানটিও লোনের ওপর আরোপিত এক দশমিক পাঁচ শতাংশ হারের প্রসেসিং ফি ছাড়াই গ্রাহকদের লোন ছাড় দিচ্ছে।

প্রতিষ্ঠানের জুনিয়র রিলেশনশিপ অফিসার রিয়াজ উদ্দীন জানান, বাড়ি বা ফ্ল্যাটের জন্য তারা মোট মূল্যের ৭০ ভাগ টাকা লোন হিসেবে দিলেও কমার্শিয়াল স্পেশ কিনতে ৫০ ভাগ ও কমার্শিয়াল স্পেশ বানাতে ৮০ ভাগ পর্যন্ত টাকা লোন দিয়ে থাকেন।
 
ব্যাংক এশিয়ার সহকারী রিলেশন অফিসার শাহাবুদ্দিন কবির জানান, তার প্রতিষ্ঠান মেলার গ্রাহকদের ৫ লাখ টাকা থেকে এক কোটি ২০ লাখ টাকা পর্যন্ত হোম লোন দিচ্ছে। ২৫ বছরের কিস্তিতে এ টাকা শোধ করতে পারবেন গ্রাহকরা। এ ক্ষেত্রে সুদের হার ১০ শতাংশ। তবে মেলার গ্রাহকদের কাছ থেকে নেওয়া হবে না কোনো প্রসেসিং ফি।

** মজবুত দরজা-জানালা সিইএম ইউপিভিসি’র

**মেলায় হোম লোনে ডিবিএইচ’র ছাড়

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
আরএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।