ঢাকা, বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ২৯ জুলাই ২০২১, ১৮ জিলহজ ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

চট্টগ্রামে শিপ ব্রেকিং ইয়ার্ডকে সাত লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৯ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১০
চট্টগ্রামে শিপ ব্রেকিং ইয়ার্ডকে সাত লাখ টাকা জরিমানা

চট্টগ্রাম: পরিবেশ দূষণ ও ঝুঁকিপূর্ণ পরিবেশে জাহাজ কাটার অভিযোগে চট্টগ্রামের মেসার্স সুলতানা শিপ ব্রেকিং ইয়ার্ডকে সাত লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

রোববার পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরীর নেতৃত্বে ওই কারখানায় অভিযান চালানো হয়।



চট্টগ্রামে সীতাকুণ্ডের সোনাইছড়িতে অবস্থিত এ জাহাজ ভাঙ্গা কারখানাটির মালিক শিল্পপতি শওকত আলী চৌধুরী। গত ১২ জুলাই এ কারখানায় একটি অয়েল ট্যাংকার কাটার সময় এক শ্রমিক নিহত ও চার শ্রমিক আহত হন। ওই দুর্ঘটনার সূত্র ধরে কারখানাটিতে অভিযান চালানো হয় বলে জানিয়েছেন মুনীর চৌধুরী।

মুনীর চৌধুরী জানান, ইয়ার্ড মালিককে ৭ লাখ টাকা জরিমানাসহ অবিলম্বে দূষণ নিয়ন্ত্রণসহ শ্রমিকদের পর্যাপ্ত নিরাপত্তা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।  

প্রসঙ্গত, জাহাজ ভাঙ্গা শ্রমিকদের নিয়ে গবেষণাকারী বেসরকারি উন্নয়ন সংস্থা ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশন (ইপসা)’র হিসাব অনুযায়ী, ১৯৮২ সাল থেকে গত ২৭ বছরে সীতাকুণ্ডের শিপইয়ার্ডগুলোতে কর্মরত অবস্থায় প্রায় ১২শ’ শ্রমিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন প্রায় সাড়ে ছয় হাজার শ্রমিক।

জাহাজ ভাঙ্গা কারখানাগুলোতে দুর্ঘটনা ও শ্রমিকদের জীবনহানি কমাতে পরিবেশ অধিদপ্তরের অভিযান নিয়মিত অব্যাহত রাখা প্রয়োজন বলে মনে করছেন পরিবেশবিদ শরীফ চৌহান।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে তিনি বলেন, ‘শিপ ব্রেকিং ইয়ার্ডগুলোকে সুনির্দিষ্ট নীতিমালার মধ্যে আওতায় আনতে হবে। তাদের আইন মানতে বাধ্য করতে হবে। ’
 
বাংলাদেশ সময় ১৮৫৩ ঘণ্টা, ২৯ আগস্ট, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa