ঢাকা, সোমবার, ১১ কার্তিক ১৪২৭, ২৬ অক্টোবর ২০২০, ০৮ রবিউল আউয়াল ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

৩৩৯ কোটি টাকার ৪ ক্রয় প্রস্তাব অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২০
৩৩৯ কোটি টাকার ৪ ক্রয় প্রস্তাব অনুমোদন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

ঢাকা: ঢাকার আজিমপুর সরকারি কলোনির ভেতরে (জোন-এ) সরকারি কর্মকর্তাদের জন্য ফ্ল্যাট নির্মাণের প্রস্তাবসহ ৪টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৩৩৯ কোটি ২৮ লাখ ৫৬ হাজার ৩৫১ টাকা।

বুধবার (৩০ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চ্যুয়াল বৈঠকে ক্রয় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা যুক্ত ছিলেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী ভার্চ্যুয়াল ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, আজকের বৈঠকে ৪টি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। অনুমোদিত ৪টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৩৩৯ কোটি ২৮ লাখ ৫৬ হাজার ৩৫১ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ১৬০ কোটি ২৯ লাখ ৫৯ হাজার ৮৫২ টাকা এবং এডিবি ও দেশীয় ব্যাংক থেকে ঋণের পরিমাণ ১৭৮ কোটি ৯৮ লাখ ৯৬ হাজার ৪৯৯ টাকা।

অর্থমন্ত্রী বলেন, সরকারি কর্মকর্তাদের জন্য আজিমপুরে বহুতল বিশিষ্ট আবাসিক ভবনের একটি ক্রয় প্রস্তাব উপস্থাপন করা হয়। গণপূর্ত অধিদফতর কর্তৃক বাস্তবায়নের জন্য ‘কন্সট্রাকশন মাল্টি স্টোরেড রেসিডেন্সিয়াল ফ্ল্যাট ফর গভর্নমেন্ট অফিসার্স ইন আজিমপুর গভ. কলোনি জোন’-এ ১ হাজার ৮০০ বর্গফুটের ৭৬টি ফ্ল্যাট এবং ইউটিলিটি ইনক্লুডিং সিভিল, ইন্টারনাল স্যানিটারি অ্যান্ড ওয়াটার সাপ্লাই অ্যারেঞ্জমেন্ট, গ্যাস কানেকশন অ্যান্ড ইন্টারনাল ইলেক্ট্রিফিকেশন ওয়ার্কস বাস্তবায়ন কাজের ক্রয় প্রস্তাবটি অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৬০ কোটি ২৯ লাখ ৫৯ হাজার ৮৫২ টাকা। সে হিসেবে প্রতিটি ফ্ল্যাটে খরচ হবে দুই কোটি ১০ লাখ টাকারও বেশি। ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স নূরানী কন্সট্রাকশন প্রকল্পটি বাস্তবায়ন করবে।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো: বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এর কাফকো থেকে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ৬৪ কোটি ৭৩ লাখ ১৯ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনকে (বিসিআইসি) সৌদি বেসিক ইন্ডাস্ট্রি কর্পোরেশন থেকে ২৫ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ৫৬ কোটি ৯৬ লাখ ৯৫ হাজার ৯৩৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনকে (বিসিআইসি) সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব থেকে ২৫ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানি করা হবে। এতে ব্যয় ধরা হয়েছে ৫৭ কোটি ২৮ লাখ ৮১ হাজার ৫৬২ টাকা।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২০ 
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa