ঢাকা, সোমবার, ১১ কার্তিক ১৪২৭, ২৬ অক্টোবর ২০২০, ০৮ রবিউল আউয়াল ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, অক্টোবর ১, ২০২০
পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন লোগো

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১ অক্টোবর) পুঁজিবাজারে সূচক বেড়েছে। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৯৫ পয়েন্টে অবস্থান করছে। এদিন অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১২৬ ও ১৭১০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৮৭৩ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৪১ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৯১৪ কোটি ৩৭ লাখ টাকার।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৪টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল, ব্র্যাক ব্যাংক, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, সন্ধানী ইন্স্যুরেন্স, লংকাবাংলা, নিটল ইন্স্যুরেন্স ও রিপাবলিক ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৯১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬২টির, কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৪২ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৮ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৬০ কোটি ৭ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২০
এসএমএকে/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa