ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শুরু হলো ডিজিটাল ট্রেড উইক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
শুরু হলো ডিজিটাল ট্রেড উইক

ঢাকা: অনলাইন ভিত্তিক বিটুবি ট্রেডিং প্ল্যাটফর্ম মার্চেন্ট বে’র আয়োজনে শুরু হয়েছে ডিজিটাল ট্রেড উইক।  বৃহস্পতিবার (১৫ অক্টোবর) 'ডিজিটাল ট্রেড ইন গ্লোবাল পার্সপেক্টিভ' শিরোনামের ওয়েবিনার সেশনের মাধ্যমে উদ্বোধন হলো সপ্তাহব্যাপী এই ডিজিটাল ট্রেডইভেন্টের।

 

উদ্বোধনী অনুষ্ঠানে করোনা পরিস্থিতিতে অনলাইন বিটুবি প্লাটফর্মের উপর গুরুত্বআরোপ করেন বক্তারা।  

মার্চেন্টবে’র ব্যবস্থাপনা পরিচালক আবরার হোসেন সায়েমের সঞ্চালনায় ওয়েবিনারটিতে প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের (ডব্লিউটিও) ট্রেড পলিসি অ্যানালিস্ট মিনা হাসান, বিজিএমইএ প্রেসিডেন্ট ড. রুবানা হক, জাপানএক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশান জেট্রো বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ইউজিঅ্যান্ডো, পলিসি এক্সচেঞ্জ অব বাংলাদেশের চেয়ারম্যান মাশরুর রিয়াজ, নিউ ভিশনসলিউশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তারেক রাফি ভূঁইয়া।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ডিজিটাল অর্থনীতি আমাদের অর্থনীতির কেন্দ্রে পরিণত হয়েছে। বিটুসিতে বিক্রয় যেমন বেড়েছে তেমনি বিটুবির পরিমান ও অনেক বৃদ্ধি পেয়েছে। ফলে দেশীয় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাসহ সব ধরনের ব্যবসা দেশে এবং বিদেশে খুব সহজেই প্রসার লাভ করতে পেরেছে। এই কাজ অনেক দেশকে ডব্লিউটিওর সঙ্গে জড়িত করবে। ট্রেড ফ্যাসিলিটেশান অ্যাগ্রিমেন্ট - টিফএ বাংলাদেশের মতো উন্নয়নশীলদেশগুলির জন্য কিছু অনন্য সুবিধা রেখেছে। টিএফএ বাংলাদেশের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিজিএমইএ প্রেসিডেন্ট ড. রুবানা হক বলেন, বাংলাদেশের সরকার ডিজিটাল প্ল্যাটফর্মের উপর বিশ্বাস করে। বাংলাদেশ আরএমজি সেক্টরে গত চার যুগ ধরে আছে। বাংলাদেশ এখন বাজারে তাদের নিজস্ব ব্র্যান্ড নিয়ে আসতে পারে। বাংলাদেশের বাংলাদেশের ডিজিটাল প্ল্যাটফর্মে প্রবেশের অপারসম্ভাবনা রয়েছে। বাংলাদেশ নিজের মতো করে আসতে পারে। ডিজিটাল ট্রেড পুরোটাই আস্থার উপর নির্ভরশীল। পুরো পৃথিবী ডিজিটাল হয়ে গেছে তা বোঝার কোনো অবকাশ নেই। ডিজিটাল ট্রেডের কোনো বিকল্প নেই। আমাদের দেশকে ব্র্যান্ড হিসেবে তৈরি করার জন্য আমাদের সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে।

জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশানজেট্রো বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ইউজি অ্যান্ডো বলেন, চায়নার ক্রস বর্ডার ই-কমার্সের পরিমান ৩৫০ বিলিয়ন ডলার। এর থেকে আমরা ডিজিটাল ট্রেডের যে সম্ভাবনা তা খুব সহজেই অনুমানকরতে পারি। তবে এক্ষেত্রে বায়ার সাপ্লাইয়ার সবার মধ্যে একটি বিশ্বাস ও স্বচ্ছতা থাকা জরুরি। এছাড়া প্রাইভেট-পাবলিক পার্টনারশিপের ভিত্তিতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদেরকে ডিজিটাল চ্যানেলের আওতায় নিয়ে আসতে হবে।

পলিসি এক্সচেঞ্জ অব বাংলাদেশের চেয়ারম্যান মাশরুর রিয়াজ বলেন, ডিজিটাল বাণিজ্য কেবলমাত্র কোভিড পরিস্থিতির কারণে নয়, জরুরি অবস্থার আগেও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ডিজিটাল বাণিজ্য দুটি দেশের মধ্যে দক্ষতা দেখিয়েছে। প্রথাগত বাণিজ্যের জন্য বাংলাদেশে বাণিজ্যের ব্যয় বেশ বেশি। বিশ্বজুড়ে ১৯০ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭৬। বাংলাদেশের ডিজিটাল বাণিজ্য আনার আরও বেশি কারণ রয়েছে। ডিজিটাল ব্যবসায়ের জন্য নতুন পলিসি থাকতে হবে। পূর্ববর্তী পলিসিগুলো ডিজিটাল বাণিজ্যের জন্য যথেষ্ট আধুনিক নয়। জাতীয় একক নীতিমালার জন্য বাংলাদেশকে স্থান দেওয়া দরকার। বৈশ্বিক উদ্ভাবনও বাংলাদেশের জন্যগুরুত্বপূর্ণ কারণ এখানে ১৯০ এর মধ্যে বাংলাদেশের অবস্থান ১১৬।

ডিজিটালট্রেডকে প্রমোট করতে এবং তৈরি পোশাক খাতে ট্রেডের ডিজিটাইজেশনের সূচনা করতে এমন আয়োজন বাংলাদেশে এই প্রথম অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশের রপ্তানি খাতকে প্রসারিত করতে এমন আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছে এর আয়োজক মার্চেন্ট বে।  

আয়োজনটি চলবে আগামি ২১ অক্টোবর পর্যন্ত।

মার্চেন্টবে একটি একটি অনলাইন ভিত্তিক-বিটুবি প্লাটফর্ম। ট্রেড ডিজিটাইজেশান, সোর্সিংডিজিটাইজেশান, উৎপাদন মনিটরিং নিয়েই মার্চেন্ট বের কাজ। ফ্যাক্টরি ও বায়ার উভয়েরপক্ষেই সোর্সিং সহজ করে সাপ্লাই চেইনের ডিজিটাইজেশন নিশ্চিত করতে মার্চেন্ট বে প্রতিজ্ঞাবদ্ধ। মার্চেন্ট বে প্রাথমিকভাবে দেশের তৈরি পোশাক উৎপাদনকারীদের ডিজিটালপ্রোফাইল নির্মাণ, ভেরিফিকেশন ও প্রোফাইলকে বিশ্বব্যাপী ক্রেতাদের কাছে পৌঁছে দিতে কাজ করবে। এছাড়াও ক্রেতাদের সঙ্গে সাপ্লায়ারদের দ্রুত সংযোগ স্থাপন করা, স্বচ্ছ তার সঙ্গে আপডেট সরবরাহ, অর্ডার প্রসেসিং এবং উৎপাদন মনিটরিংও করবে মার্চেন্ট বে।

বাংলাদেশ সময়: ০৫৫৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
ইএআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।