ঢাকা, সোমবার, ৫ মাঘ ১৪২৭, ১৮ জানুয়ারি ২০২১, ০৩ জমাদিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ডিএসইর লেনদেন ৯০০ কোটি ছাড়িয়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২০
ডিএসইর লেনদেন ৯০০ কোটি ছাড়িয়েছে ...

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের উত্থানে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। মঙ্গলবার (২০ অক্টোবর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ৯০০ কোটি টাকা ছাড়িয়েছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট বেড়ে চার হাজার ৯১৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১১৯ ও ১৬৯৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৯১৫ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ১৩১ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৭৮৪ কোটি ১৪ লাখ টাকার।

মঙ্গলবার ডিএসইতে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬০টি কোম্পানি কমেছে ১৩৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, ব্রাক ব্যাংক, রূপালী ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, এসএস স্টিল, বিএসসিসিএল ও সোনারবাংলা ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬১ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ২৬৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৩টির, কমেছে ৯২টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ২১ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১৯ কোটি ৪৩ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২০
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa