ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

২০০ পেরোলেন বাইডেন

শাওন সোলায়মান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২০
২০০ পেরোলেন বাইডেন জো বাইডেন

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের কেন্দ্রগুলোর যতই ফলাফল প্রকাশ হচ্ছে ততই জো বাইডেন বিজয়ের দিকে এগিয়ে যাচ্ছে। রিপাবলিকান প্রার্থী এবং বর্তমান প্রেসিডেন্ট যত যাই বলুক না কেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন তার থেকে এগিয়ে আছেন ঢের বেশি।

এখন পর্যন্ত প্রাপ্ত সর্বশেষ ফলাফলে ২শটির বেশি ইলেকটোরাল ভোট পেয়েছেন বাইডেন।  

দেশটির ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে এখন পর্যন্ত ৩৪টির ফলাফল প্রকাশিত হয়েছে। এর মধ্যে জো বাইডেন পেয়েছেন ২০৫টি ইলেকটোরাল ভোট। অন্যদিকে ১৩৬টি ইলেকটোরাল ভোট পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে বিজয়ী প্রার্থীকে কমপক্ষে ২৭০টি ইলেকটোরাল ভোট নিশ্চিত করতে হবে। সেই হিসাবে এখনও অনেকটুকু পথ পাড়ি দেওয়া বাকি আছে দুই প্রার্থীরই।

একইসঙ্গে বিগত সময়গুলোতে মার্কিন নির্বাচন বিশ্লেষণ করলে দেখা যায়, শেষ সময়েও চমক সৃষ্টিকারী ফলাফল প্রকাশিত হয়েছে। দেশটির অন্তত ছয়টি অঙ্গরাজ্য ফলাফলের মোড় ঘুরিয়ে দিতে পারে। কাজেই চূড়ান্ত ফলাফল না আসার আগ পর্যন্ত নিশ্চিত করে কিছুই অনুমান করা যাবে না।

এদিকে ট্রাম্প এখনও নিজের বিজয়ের পক্ষে বেশ আশাবাদী। ভার্জিনিয়ায় রিপাবলিকান দলের সদর দপ্তরে প্রচারণা কর্মীদের সঙ্গে মতবিনিময়কালে সাংবাদিকদের বলেন, আমি শুনেছি আমরা ফ্লোরিডায় ভালো করছি এবং অ্যারিজোনায়ও ভালো করছি। আমরা অবিশ্বাস্যভাবে ভালো করছি টেক্সাসেও। আমরা করছি, আমি মনে করি, আমরা করছি...আমি শুনছি, আমরা সর্বত্র এগিয়ে আছি। মনে হয়, দারুণ এক রাত পেতে যাচ্ছি আমরা।

অন্যদিকে ট্রাম্প প্রশাসনের হোয়াইট হাউজের সাবেক মুখপাত্র এন্থনি সারামুক্কি বিবিসিকে বলেন, ট্রাম্পের সবসময়ই শেষ মুহুর্তে চমকে দেওয়ার সক্ষমতা আছে। তার কাছে সবসময়ই একটি তুরুপের তাস থাকে।

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২০
এসএইচএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।