ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আগামী ১৪ মাসে রিজার্ভ ৫০ বিলিয়ন ডলার হবে: অর্থমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২০
আগামী ১৪ মাসে রিজার্ভ ৫০ বিলিয়ন ডলার হবে: অর্থমন্ত্রী

ঢাকা: আগামী ১৪ মাসের মধ্যে আমাদের ফরেন এক্সচেঞ্জ রিজার্ভ ৫০ বিলিয়ন ডলার হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  

তিনি বলেন, এই বছরের দুই মাস নভেম্বর ও ডিসেম্বর এবং ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত ১২ মাস মোট ১৪ মাসে আমাদের ফরেন এক্সচেঞ্জ রিজার্ভ ৫০ বিলিয়ন ডলার হবে।

 

বুধবার (০৪ অক্টোবর) অনলাইনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

রিজার্ভের অর্থ দেশের অবকাঠামো উন্নয়নে ব্যবহার করা হবে কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আমরা মনে করি আমাদের যদি ভাল প্রজেক্ট থাকে, সরকারের প্রজেক্ট থাকে, এমন প্রজেক্টে যদি অর্থায়ন করি তাহলে একদিকে আমাদের ঋণ বাড়লো না, আরেকদিকে আমাদের টাকাটা নিজের ঘরেই রয়ে গেল এবং আমরা দেশের উন্নয়নে কাজে লাগাতে পারলাম। আমাদের ফরেন এক্সচেঞ্জ রিজার্ভ আগামী ১৪ মাসের ভেতরে ৫০ বিলিয়ন ডলার হবে।

রিজার্ভ ব্যবহারে প্রাইভেট কোম্পানিকে লোন দেওয়ার কোন পরিকল্পনা রয়েছে কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘আমার এখানে কোন অবস্থান নেই কারণ আমি টাকা নেবও না ব্যয়ও করব না। এটি পরিকল্পিতভাবে সিদ্ধান্ত নেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কমার্শিয়ালি বেনিফিট হই সেভাবে কাজে লাগানো হবে। ’

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২০
জিসিজি/এমআরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।