ঢাকা, মঙ্গলবার, ১২ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারি ২০২১, ১২ জমাদিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

সূচক কমলেও বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২০
সূচক কমলেও বেড়েছে লেনদেন

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১০ নভেম্বর) সূচকের পতনের মধ্য দিয়ে পুঁজিবাজারের লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৮ পয়েন্ট কমে চার হাজার ৮৯৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে যথাক্রমে ১১১২ ও ১৭০৩ পয়েন্টে অবস্থান করছে।  

ডিএসইতে এদিন ৯২৫ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ৪৪ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৮১ কোটি ৩২ লাখ টাকার।  

ডিএসইতে মঙ্গলবার ৩৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮০টি কোম্পানির, কমেছে ১৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো ফার্মা, এশিয়া ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক, নিটল ইন্স্যুরেন্স, অ্যাসোসিয়েট অক্সিজেন, বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি, বিডি ফাইন্যান্স, প্যারামাউন্ট টেক্সটাইল ও এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৬টির, কমেছে ১৩১টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টির কোম্পানির শেয়ার দর।

সিএসইতে ২৭ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৩ কোটি ৮৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২০
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa