ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

অনলাইনে পণ্য বাজারজাতকরণে নারী উদ্যোক্তাদের দক্ষ হতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
অনলাইনে পণ্য বাজারজাতকরণে নারী উদ্যোক্তাদের দক্ষ হতে হবে

ঢাকা: করোনা পরিস্থিতিতে অনলাইনে পণ্য বাজারজাতকরণ বিষয়ে নারী উদ্যোক্তাদের আরো দক্ষতা অর্জনের আহ্বান জানিয়েছেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।  

তিনি বলেন, উদ্যোক্তারা যেন তাদের ব্যবসা ছেড়ে না দেন এবং পাশাপাশি তাদের দক্ষতা বাড়ানোর জন্য এসএমই ফাউন্ডেশন নানা ধরনের উদ্যোগ নিচ্ছে।

 

বৃহস্পতিবার (২ নভেম্বর) করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় নারী-উদ্যোক্তাদের প্রস্তুতি নিয়ে ২৩টি নারী চেম্বার, অ্যাসোসিয়েশন ও ট্রেডবডিজ এবং কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি একথা জানান।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান বলেন, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় নারী-উদ্যোক্তাদের প্রস্তুতি নেওয়া প্রয়োজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের কথা ভাবেন বলেই তাদের জন্য ২০ হাজার কোটি টাকার আলাদা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন।  

প্রণোদনা প্যাকেজের ঋণ পেতে বাংলাদেশ ব্যাংকসহ বাণিজ্যিক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে এসএমই ফাউন্ডেশন নিয়মিত যোগাযোগ করছে জানিয়ে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন আশা করেন, ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ঋণ দিতে আরো উদ্যোগী হবেন।

সভায় ব্যাংক ঋণের কিস্তি পরিশোধ ও নতুন ঋণ পেতে সমস্যার কথা তুলে ধরেন উদ্যোক্তারা। এছাড়া নারী-উদ্যোক্তাদের জন্য দক্ষতা বিষয়ে প্রশিক্ষণ, অ্যাডভাইজরি সেবা, অর্থায়নের সুযোগ এবং বাজার ব্যবস্থাপনা নিয়ে এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেকে দেওয়া সেবা সম্পর্কে মতবিনিময় সভায় বিস্তারিত ধারণা দেওয়া হয়।

অনুষ্ঠানে এসএমই ফাউন্ডেশনের উপব্যবস্থাপনা পরিচালক এসএম শাহীন আনোয়ার এবং মহাব্যবস্থাপক ফারজানা খান বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।