ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মহার্ঘ ভাতা ও জাতীয় বেতন কমিশনের দাবি কর্মচারী সমিতির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২০
মহার্ঘ ভাতা ও জাতীয় বেতন কমিশনের দাবি কর্মচারী সমিতির

ঢাকা: সরকারি কর্মচারীদের অবিলম্বে ৪০ শতাংশ মহার্ঘ ভাতা প্রদান, নতুন জাতীয় বেতন কমিশন গঠন ও চিকিৎসা ভাতা তিন হাজার টাকা প্রদানের দাবি জানিয়েছে বাংলাদেশ তৃতীয় শ্রেণী সরকারি কর্মচারী সমিতি।

রোববার (১৫ নভেম্বর) ফার্মগেটের খামারবাড়ীর আ ক ম গিয়াসউদ্দিন মিলকী অডিটোরিয়ামে সমিতির ২১তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা ও ঢাকা মহানগর কমিটির নবনির্বাচিত নেতৃবৃন্দের অভিষেক অনুষ্ঠানে এসব দাবি জানানো।

বীর মুক্তিযোদ্ধা মো. মাহ্ফুজুর রহমানের সভাপতিত্বে ২১তম প্রতিষ্ঠা বার্ষিকীর এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি ও উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশীদ। বিশেষ অতিথি ছিলেন সমিতির অন্যতম উপদেষ্টা যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা শাহ্ মো. শফিউল হক।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ২০১৫ সালে সর্বশেষ (৮ম) জাতীয় বেতন স্কেল প্রদানের পর চিকিৎসা ব্যয়সহ দফায় দফায় গ্যাস, বিদ্যুৎ, পানি ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর অস্বাভাবিকভাবে মূল্য বৃদ্ধির ফলে নিম্ন আয়ের কর্মচারীরা হতাশাগ্রস্থ ও দিশেহারা। বাৎসরিক ৫ শতাংশ হারে বেতন বৃদ্ধি হলেও তা জীবনযাত্রার ব্যয়ের সাথে একেবারেই সামঞ্জস্যহীন। এমন অবস্থায় জাতীয় বেতন কশিমন গঠন ও নতুন বেতন স্কেল কার্যকর না করা পর্যন্ত অন্তবর্তীকালীন সময়ের জন্য ৪০ শতাংশ মহার্ঘ ভাতা প্রদান ও কমপক্ষে তিন হাজার টাকা চিকিৎসা ভাতা প্রদানের দাবি জানাচ্ছি।

এছাড়া কর্মচারীদের মধ্যে সৃষ্ট বৈষম্য নিরসনে বাংলাদেশ সচিবালয়ের মতো সচিবালয় বহির্ভূত দপ্তর, প্রতিষ্ঠান, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকের দপ্তরে কর্মরত প্রধান সহকারী, উচ্চমান সহকারী, স্টেনোগ্রাফার, কম্পিউটার অপারেটরসহ সমমানের সমমর্যাদার কর্মচারীদের পদ-পদবী প্রশাসনিক কর্মকর্তা, ব্যক্তিগত কর্মকর্তা, প্রযোজ্য ক্ষেত্রে স্বপদে দ্বিতীয় শ্রেণীর পদমর্যাদা ও বেতন স্কেল প্রদান, ডিপ্লোমা নার্সদের মতো সমশিক্ষাগত যোগ্যতা সম্পন্ন ডিপ্লোমা হেলথ টেকনোলজিস্ট, ফার্মাসিস্ট ও সমশিক্ষাগত যোগ্যতাধারীদের দ্বিতীয় শ্রেণীর পদমর্যাদাসহ বেতনস্কেল প্রদানের জন্য নেতৃবৃন্দ জোর দাবী জানান।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে বিনম্র শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপকল্প ২০২১ (ভিশন ২০২১: ডিজিটাল বাংলাদেশ) এর মাধ্যমে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীতকরণ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরিত করার যে ভিশন ও মিশনের কর্মসূচি হাতে নিয়েছেন, প্রজাতন্ত্রের ৩য় শ্রেণীর কর্মচারীরা প্রধানমন্ত্রীর সে নির্দেশনা প্রতিপালনে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২০
জিসিজি/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।