ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

শেষ হলো দক্ষ’র প্রথম ব্যাচের প্রশিক্ষণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২০
শেষ হলো দক্ষ’র প্রথম ব্যাচের প্রশিক্ষণ .

ঢাকা: অভিবাসী শ্রমিকদের প্রতি বিশেষ মনোযোগ দিয়ে অপেশাদারি শ্রমিকদের চাহিদা মেটাতে ২০১৯ সালে যাত্রা শুরু করে 'দক্ষ'। বিশ্বব্যাপী অনাবাসিক বাংলাদেশিদের কাজ সম্পাদনের জন্য কেবল বিভিন্ন দক্ষতারই প্রয়োজন হয় না, সাবলীলভাবে ইংরেজি বলতে জানতে হয়।

এছাড়া তাদের আলোচনার দক্ষতা, নৈমিত্তিক কথোপকথনের দক্ষতা, সরকারি ফর্ম পূরণের দক্ষতা (অভিবাসন, পাসপোর্ট) ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ প্রয়োজন।  

ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ফ্রান্স, ভারত, বাহরাইন, সিঙ্গাপুর, ইতালি, যুক্তরাজ্য, ফ্রান্স, সুইডেনসহ ২৫টি দেশ থেকে পাঁচ শতাধিক অনাবাসিক বাংলাদেশি দক্ষ'র দেওয়া তিন মাসব্যাপী অনলাইন কোর্সে অংশ নিয়েছিলেন, যা এ মাসে শেষ হয়।  

গত রোববার (১৫ নভেম্বর) এক সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে কোর্স সম্পন্নকারী ৩৫০ জন অংশগ্রহণকারী সনদপত্র গ্রহণ করেছে।  

দক্ষ’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সোনিয়া বশির কবির। তিনি একজন প্রযুক্তিবিদ ও অভিবাসী শ্রমিকদের চাহিদা পূরণের প্রতি আন্তরিক। সোনিয়া বশির কবির দক্ষ’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রবাসী শ্রমিকদের অত্যন্ত সম্মানিত পরামর্শদাতা ইকবাল বাহার জাহিদের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে কাজটি শুরু করেন।

কাতার থেকে অংশগ্রহণকারী সিয়াম হাসান বলেন, আমরা সবাই এ কোর্সটি শেষ করতে পেরে আনন্দিত। আমি মনে করি যে, কোর্সটি সম্পন্ন করেননি এমন অনেকেই এ মূল্যবান সুযোগটি গ্রহণের জন্য অপেক্ষা করছে।  

জর্দান থেকে সাবিনা ইয়াসমিন বলেন, আমাদের জন্য এ সুযোগটি তৈরি করে দেওয়ার জন্য আমি সোনিয়া ম্যাডাম ও ইকবাল স্যারকে ধন্যবাদ জানাই।  

মরিশাসের আল মামুন বলেন, ‘দক্ষ’ আমাকে ভালো করে ইংরেজি বলতে প্রশিক্ষণ দিয়েছে, যার মাধ্যমে আমি সঠিকভাবে ইংরেজিতে আলোচনার মাধ্যমে আমার জীবনধারার মান উন্নত করতে পারবো।  

‘দক্ষ’ অ্যাপ্লিকেশনটি আইওএস, অ্যান্ড্রয়েড উভয় ক্ষেত্রেই পাওয়া যাবে এবং একটি ফ্রিমিয়াম মডেল সরবরাহ করবে। সব লার্নিং কনটেন্টগুলো দক্ষ’র স্বত্বাধিকারী হবে। দক্ষ’র মূল লক্ষ্য জনগণের কাছে পৌঁছানোর জন্য প্রযুক্তির গণতান্ত্রিকীকরণ। এর লক্ষ্য হল নারী-পুরুষ উভয় প্রবাসী এবং অপেশাদার কর্মীদের দক্ষতার উন্নয়ন ও পুনঃদক্ষ করা। প্রশিক্ষণের পাশাপাশি ‘দক্ষ’ অ্যাপের আরও কয়েকটি বিশেষত্বের মধ্যে রয়েছে- একটি সহায়ক জব রেজিস্ট্রি যা অভিবাসী কর্মীদের চাকরি খুঁজে পেতে সহায়তা করবে। অভিবাসী কর্মীদের তাদের পরিষেবাগুলো বাড়াতে এবং একে অপরকে ব্যবসায়ের সাহায্যসহ নিজেদের সমস্যাগুলো জানানোর পাশাপাশি যোগাযোগ ও পরামর্শদাতা হিসেবে সহায়তা করবে। কর্মীদের নিজস্ব ব্যবসা শুরু করার জন্য উদ্বুদ্ধ করতে দক্ষ জনগোষ্ঠী ও বাজারের বিভিন্ন সুযোগ সম্পর্কে জানতে তাদের নেটওয়ার্কিংয়ে সহায়তা করবে।    

সোনিয়া বশির কবির বলেন, আমার স্বপ্ন এবং দীর্ঘমেয়াদী লক্ষ্য হলো অপেশাদার কর্মীদের ব্যবসায়ের গতিশীলতা, সমাজ, বিতরণ নেটওয়ার্কগুলোর পাশাপাশি বিপণন-যোগাযোগের মতো সফট স্কিল বুঝতে সহায়তা করার মধ্য দিয়ে দক্ষ’র নতুন মাইক্রো-প্রেনারদের আকর্ষণ করা।  

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২০
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।