ঢাকা, বুধবার, ১৩ মাঘ ১৪২৭, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ জমাদিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

এপিআই চালু করতে ডিএসই’র ইউএটি চুক্তি

সিনিয়র করেসপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৪ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২০
এপিআই চালু করতে ডিএসই’র ইউএটি চুক্তি

ঢাকা: বিশ্বের অন্যান্য স্টক এক্সচেঞ্জের সঙ্গে সঙ্গতি রেখে ঢাকা স্টক এক্সচেঞ্জ অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস (এপিআই) চালুর জন্য ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করেছে।

সোমবার (২৩ নভেম্বর) রাজধানীর নিকুঞ্জে ডিএসই ভবনে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

ডিএসইর প্রোডাক্ট অ্যান্ড মার্কেট ডেভেলপমেন্ট বিভাগের প্রধান সৈয়দ আল আমিন রহমানের সার্বিক তত্ত্বাবধানে লঙ্কাবাংলা সিকিউরিটিজ লিমিটেড, ডিএসই এবং ডিরেক্ট এফএন লিমিটেডের সঙ্গে এপিআই ইউএটি চালুর ত্রিপক্ষীয় এই চুক্তি স্বাক্ষরিত হয়।

ডিএসই’র প্রধান পরিচালন কর্মকর্তা এম. সাইফুর রহমান মজুমদার, এফসিএ, এফসিএমএ এবং লঙ্কাবাংলা সিকিউরিটিজের পরিচালক মোহাম্মদ নাসিরউদ্দিন চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হক বলেন, আজ আমরা অত্যন্ত আনন্দিত দীর্ঘ প্রতিক্ষিত এপিআই ইউএটি চালুর পদক্ষেপ হিসেবে কার্যক্রম সম্পাদনের নিমিত্তে প্রথম চুক্তি স্বাক্ষরিত হচ্ছে। অন্যান্য দেশের ন্যায় সকল ব্রোকারেজ হাউজ যদি পর্যায়ক্রমে এপিআই সংযোগের মাধ্যমে নিজস্ব ওএমএস চালু করে তাহলে গ্রাহক সেবার উন্নতি হবে। যা পুঁজিবাজার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

লঙ্কাবাংলা সিকিউরিটিজ লিমিটেড পরিচালক মোহাম্মদ নাসিরউদ্দিন চৌধুরী বলেন, আমরা আশা করছি যে ডিএসই’র সহায়তায় আগামী ফেব্রুয়ারি নাগাদ বাস্তবিক এপিআই কার্যক্রম শুরু করতে পারব। আমরা আগামী দুই-এক দিনের মধ্যেই এপিআই ইউএটি’র কার্যক্রম শুরু করব এবং আগামী ফেব্রুয়ারি নাগাদ এপিআই কার্যক্রম চালু করতে পারবো।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিএসই’র উপ মহাব্যবস্থাপক সৈয়দ আল-আমিন রহমান ও মো. শফিকুর রহমান এবং লঙ্কাবাংলা সিকিউরিটিজের প্রধান প্রযুক্তি কর্মকর্তা ও পরিচালক এসএআর মো. মইনুল ইসলাম, ডিরেক্ট এফএন লিমিটেডের প্রতিনিধি সাকিব আহমেদ এবং আরমান আজমেদ খানসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ০৪২৩ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২০ 
এসএমএকে/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa