ঢাকা, মঙ্গলবার, ১২ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারি ২০২১, ১২ জমাদিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

করোনায় বেকার হয়ে পড়া তরুণদের পাশে দাঁড়ানো রাষ্ট্রের নৈতিক দায়িত্ব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
করোনায় বেকার হয়ে পড়া তরুণদের পাশে দাঁড়ানো রাষ্ট্রের নৈতিক দায়িত্ব

বরিশাল:  কোভিড-১৯ মহামারির কারণে শিক্ষা ও কর্মসংস্থানে বিপুলসংখ্যক তরুণ চ্যালেঞ্জের মুখে পড়েছেন। এসময় কাজ হারিয়ে বেকার হয়ে পড়া তরুণ বিশেষ করে যুব নারীদের পাশে দাঁড়ানো রাষ্ট্রের নৈতিক দায়িত্ব।

শনিবার (২৮ নভেম্বর) বিকেলে বরিশালের কাউনিয়ায় বিসিক শিল্প নগরীর বেঙ্গল বিস্কুটস মিলনায়তনে গ্লোবাল প্লাটফর্ম বাংলাদেশ ও অ্যাকশনএইডের সহযোগিতায় ‘ কোভিড-১৯'র প্রভাবে যুব বেকারত্ব এবং আর্থিক নিরাপত্তাহীনতা স্পটলাইটে তরুণী’ বিষয়ে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এবং ব্যাবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় বক্তারা একথা বলেন। সভাটির আয়োজন করে প্রতীকি যুব সংসদ।

এসময় বক্তারা, তরুণদের দক্ষতা বৃদ্ধি ও কর্মসংস্থান নিশ্চিত করতে সরকারি উদ্যোগের  পাশাপাশি ব্যাক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ চালু করার আহবান জানান।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বরিশাল বিসিকের উপ-মহাব্যবস্থাপক মো. জালিস মাহমুদ জানান,  মুজিববর্ষে কর্মসংস্থান ব্যাংকের উদ্যোগ ‘বঙ্গবন্ধু যুব ঋণ’ কর্মসূচির আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত বেকার যুবক ও নারীদের মাঝে ঋণ দেবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে কর্মসংস্থান ব্যাংক ‘বঙ্গবন্ধু যুব ঋণ’ শীর্ষক এ কর্মসূচি নিয়েছে।  

কর্মসূচির আওতায় ২ লাখ প্রশিক্ষণপ্রাপ্ত বেকার যুবকদের সহজ শর্তে ও স্বল্প সুদে জামানতবিহীন ঋণ দেওয়া হবে। এ জন্য বিসিক এবং কর্মসংস্থান ব্যাংকের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। কর্মোদ্যোগ হিসেবে বিসিক থেকে প্রশিক্ষণপ্রাপ্ত যুবকদের (১৮-৩৫ বছর বয়সী) ৯ শতাংশ সরল সুদে সর্বনিম্ন ২০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ দেওয়া হবে। বিসিকসহ প্রশিক্ষণ প্রদানকারী সংস্থার বিভিন্ন সুযোগ এবং ব্যাংক ঋণ সংক্রান্ত প্রচরণা বাড়ানোর ওপর তিনি গুরুত্বারোপ করেন।

বেঙ্গল বিস্কুটস লিমিটেডের ফ্যক্টরি ম্যানেজার আবদুর রহমানের সভাপতিত্বে আলোচনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের সহকারী পরিচালক এস.এম আরাফাত শাহারিয়ার, আবু হাসান, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্সের প্রতিনিধি নাজমুন নাহার রিনা ও মুক্তি বালা প্রমুখ।
অনুষ্ঠানের মূল তথ্যপত্র উপস্থাপণ করেন প্রতীকি যুব সংসদের নির্বাহী পরিচালক সোহানুর রহমান।

বাংলাদেশ সময়: ০২৪৪ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
এসএমএকে/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa