ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চুয়াডাঙ্গার দর্শনা কেরুজ চিনিকলে আখ মাড়াই শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২০
চুয়াডাঙ্গার দর্শনা কেরুজ চিনিকলে আখ মাড়াই শুরু আখ মাড়াই শুরু। ছবি: বাংলানিউজ

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনা কেরুজ চিনিকলে ২০২০-২০২১ অর্থ বছরের আখ মাড়াই শুরু হয়েছে। শুক্রবার (১৮ ডিসেম্বর) বিকেলে কেরুজ চিনিকলের কেইন কেরিয়ারে মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়।

কেরুজ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আবু সাঈদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলাইমান হক জোয়ার্দার ছেলুন।

বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলি আজগার টগর, চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার কনক কুমার, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক লিটু বিশ্বাস, দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু, দর্শনা পৌর মেয়র মতিয়ার রহমান, কেরু শ্রমিক ইউনিয়নের সভাপতি তৈয়ব আলী ও সাধারণ সম্পাদক মাছুদুর রহমান।

এ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এরপর প্রধান অতিথি সোলাইমান হক জোয়ার্দার ছেলুন অন্য অতিথিরা কেইন ক্যারিয়ারে আখ ফেলে মাড়াই মৌসুমের উদ্বোধন করেন।  

চিনিকল সূত্রে জানা গেছে, চলতি ২০২০-২০২১ মৌসুমে ১ লাখ ৫৪ হাজার মেট্রিকটন আখ মাড়াই করে ৯ হাজার ৬২৫ মেট্রিক টন চিনি উৎপাদন করবে কেরুজ চিনিকল। এর মধ্যে কেরুজ চিনিকলের নিজস্ব ১ হাজার ৫৫০ একর জমিতে ২৪ হাজার মেট্রিকটন ও কৃষকদের ৬ হাজার ৯৮২ একর জমিতে ৯৪ হাজার মেট্রিকটন আখ রয়েছে।

এছাড়া ও কুষ্টিয়ার জগতি চিনিকলের আওতাধীন কৃষকদের ৩৬ হাজার মেট্রিকটন আখ মাড়াই করা হবে কেরুজ চিনিকলে। এ কারণে এবার মাড়াই দিবস ধরা হয়েছে ১০৪। চিনি আহরণের গড় হার ধরা হয়েছে ৬ দশমিক ২৫ শতাংশ।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।