ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিদেশি বিনিয়োগ বাড়াতে কাজ করবে স্ট্যান্ডার্ড চার্টার্ড-বিডা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২১
বিদেশি বিনিয়োগ বাড়াতে কাজ করবে স্ট্যান্ডার্ড চার্টার্ড-বিডা

ঢাকা: বিদেশি বিনিয়োগ বাড়াতে একসঙ্গে কাজ করবে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।

মঙ্গলবার (৫ জানুয়ারি) আগারগাঁওয়ে বিডা কার্যালয়ে অনুষ্ঠিত এক সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম এ আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে স্ট্যান্ডার চাটার্ড ব্যাংকের সিইও নাসের এজাজ বিজয় বলেন, স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক সুনামের সঙ্গে দীর্ঘ ১১৫ বছর গ্রাহক সেবা দিয়ে আসছে এবং বাংলাদেশে বিদেশি বিনিয়োগকারীদের আস্থার ব্যাংকে পরিণত হয়েছে। আমরা আমাদের বৈশ্বিক পদচারণা ও সক্ষমতা ব্যবহার করে করোনা পরবর্তী বিশ্বে বাংলাদেশের অর্থনীতিকে এগিয়ে নেওয়ার জন্য বিডার  প্রচেষ্টাকে আরও বেশি বিস্তৃত করতে সক্ষম হবো। আমরা আশা করি, এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার ফলে আমাদের সহযোগিতার ক্ষেত্র অনেক বেশি বাড়বে।

বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, ক্ষুধা ও দারিদ্রমুক্ত উন্নত সোনার বাংলার যে স্বপ্ন আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেখেছিলেন, একটা দীর্ঘ সময় পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে আমরা সেই দিকে এগোচ্ছি, গত বার বছরে তার নেতৃত্বে বাংলাদেশ যেভাবে ঘুরে দাঁড়িয়েছে তা অবিশ্বাস্য, অবকাঠামোগত উন্নয়নসহ আমাদের বিনিয়োগ বেড়েছে বহুগুণ। সেইসঙ্গে আমাদের কিছু টার্গেট আছে ২০২৪ সালে মধ্য আয়ের দেশ, ২০৩০ সালে উচ্চমধ্যে আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত দেশের লক্ষ্যমাত্রা নিয়ে এগিয়ে যেতে হবে। যা অধিকহারে বিদেশি বিনিয়োগ ছাড়া সম্ভব নয়। আর দেশকে এগিয়ে নিতে সরকারি-বেসরকারি সব সংস্থাকে একযোগে সহযোগিতার ভিত্তিতে কাজ করতে হবে।

আগামী ২৫ জানুয়ারি অনুষ্ঠেয় চীন-বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট বিডা ও স্ট্যান্ডার চাটার্ড ব্যাংকের যৌথ সহযোগিতার প্রথম উদ্যোগ। অনুষ্ঠেয় এ সম্মেলনে বাংলাদেশ ও চীনের মধ্যকার বন্ধুত্বের সম্ভাবনা এবং উভয় দেশের মধ্যকার উচ্চ-সম্ভাবনাময় বাণিজ্য ও বিনিয়োগ করিডোরের কুশলি সুযোগ-সুবিধা তুলে ধরা হবে।

অনুষ্ঠানে বিডার পরিচালক মো. শাহ্‌ আলমের উপস্থাপনায় বিডার নির্বাহী সদস্য মো. মোশারফ হোসেন স্বাগত বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২০
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।