ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে আসছে বারাকা পতেঙ্গা পাওয়ার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৬ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২১
পুঁজিবাজারে আসছে বারাকা পতেঙ্গা পাওয়ার

সিলেট: বুকবিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে পুঁজিবাজারে আসছে বিদ্যুৎ খাতের কোম্পানি বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড। এই পদ্ধতির আওতায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির জন্য বিডিং অর্থাৎ নিলামের অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (৫ জানুয়ারি) বিএসইসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় কমিশনের ৭৫৫তম সভায় বারাকা পতেঙ্গার বিডিংয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড আইপিওর মাধ্যমে বাজার থেকে ২২৫ কোটি টাকা সংগ্রহ করবে। এই অর্থ কোম্পানিটি তার সহযোগী প্রতিষ্ঠান কর্ণফুলি ও বারাকা পাওয়ারে বিনিয়োগ করবে, এছাড়াও আংশিক দীর্ঘ মেয়াদী ঋণ পরিশোধ ও আইপিওর জন্য ব্যয় করবে।
 
গত বছরের ৩০ জুনে সমাপ্ত বছরে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল চার টাকা ৩৭ পয়সা।

গত পাঁচ বছরে কর পরবর্তী মুনাফার ভারিত গড় হারে শেয়ার প্রতি আয় হয়েছে ৩০ টাকা। সবশেষ কোম্পানিটির নেট অ্যাসেট ভ্যালু (এনএভিপিএস) ছিল ২৩ টাকা।

বাংলাদেশ সময়: ০২৫৬ ঘণ্টা, জানুয়া‌রি ০৬, ২০২০
এনইউ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।