ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চট্টগ্রামের আওতাধীন আটটি বিভাগীয় দপ্তরে ২ দিনব্যাপী ভ্যাট মেলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২১
চট্টগ্রামের আওতাধীন আটটি বিভাগীয় দপ্তরে ২ দিনব্যাপী ভ্যাট মেলা

বান্দরবান: কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রামের আওতাধীন আটটি বিভাগীয় দপ্তরে ১১-১২ জানুয়ারি ভ্যাট মেলার আয়োজন করা হয়েছে।

ভ্যাট মেলায় মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ এর আওতায় অনলাইনে ভ্যাট নিবন্ধন প্রদান, অনলাইনে রির্টান দাখিল, ইএফডি সংক্রান্ত কার্যক্রম ও অন্য বিবিধ বিষয়ে করদাতাদের সেবা দেওয়া হবে।

বান্দরবান কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কার্যালয় সূত্রে জানা যায়, কোভিড-১৯ পরিস্থিতির কারণে এ মেলাটি স্বল্প পরিসরে ও যথাযথ স্বাস্থ্যবিধি পরিপালনপূর্বক আয়োজন করা হয়েছে। ভ্যাট বিষয়ে করদাতাদের সচেতন করার জন্যই মূলত ভ্যাট মেলাটি আয়োজন করা হয়। ১১-১২ জানুয়ারি ২ দিনব্যাপী সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই ভ্যাট মেলা চলবে।

সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার মোহাম্মদ আকবর হোসেন জানান, ভ্যাটের আওতা বৃদ্ধির জন্য এবং ভ্যাট বিষয়ে কোনরূপ অস্পষ্টতা বা ভীতি দূর করাই এই ভ্যাট মেলার মূল উদেশ্য। এ দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে উৎসবমুখর পরিবেশে করদাতার নিবন্ধন ও দাখিলপত্র বিষয়ক সেবা দেওয়া হবে।

কমিশনার মোহাম্মদ আকবর হোসেন আরো জানান, মেলায় ইএফডি (ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস) সর্ম্পকে করদাতা ও ব্যবসয়ীদের ধারণা দেওয়া হবে। কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রামের অনুকূলে ১২০টি ইএফডি মেশিন স্থাপন করা হয়েছে এবং শিগগিরই আর প্রায় ৪০০ প্রতিষ্ঠানে ইএফডি মেশিন স্থাপন করা হবে। ইএফডি মেশিনের মাধ্যমে প্রদত্ত চালান হতে লটারির আয়োজন করে প্রতিমাসে ১০১ জনকে পুরস্কৃত করা হবে।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।